সোমবার, ৩১ অক্টোবর, ২০১৬ ০০:০০ টা

বিলুপ্ত ছিটমহলসহ পৌনে চারশ ইউপিতে ভোট উৎসব আজ

নিজস্ব প্রতিবেদক

অনিয়মের কারণে স্থগিত কেন্দ্র, শূন্যপদে উপনির্বাচন, সমভোট প্রাপ্ত প্রার্থীদের মধ্যে পুনঃভোট এবং বিলুপ্ত ছিটমহলসহ দেশের অন্তত পৌনে চারশ ইউনিয়ন পরিষদের বিভিন্ন পদে ভোট হবে আজ। এ ছাড়া ভোট হচ্ছে দুই পৌরসভাতেও। এসব ইউপির মধ্যে অর্ধশতাধিক ইউপিতে সাধারণ নির্বাচন হবে। এ ছাড়া এবারে এক ডজন ইউপিতে  চেয়ারম্যান পদে বিনা প্রতিদ্বন্দ্বিতায় নির্বাচিত হয়েছেন প্রার্থীরা। এ নির্বাচনের জন্য কেন্দ্রে কেন্দ্রে নির্বাচনী সামগ্রী  পৌঁছানো ও আইনশৃঙ্খলা বাহিনী মোতায়েনসহ সব ধরনের প্রস্তুতি শেষ করেছে নির্বাচন কমিশন। এদিকে জীবনে প্রথম আজ ব্যালটে ছিল মারার সুযোগ পাচ্ছেন বিলুপ্ত ছিটমহলের অধিবাসীরা।

নির্বাচনী অফিসে হামলা, ভাঙচুর : নোয়াখালী প্রতিনিধি জানান, জেলার বেগমগঞ্জ উপজেলার শরিফপুর ইউনিয়নের ১ নম্বর ওয়ার্ডের খেজুরতলায় আওয়ামী লীগ মনোনীত চেয়ারম্যান প্রার্থী আমিরুল রসুল মিন্টুর নির্বাচনী অফিস ও আওয়ামী লীগের দলীয় কার্যালয়ে হামলা-ভাঙচুরের ঘটনা ঘটেছে। শনিবার গভীর রাতে এ ঘটনা ঘটে।

প্রথম ভোট দিচ্ছেন বিলুপ্ত ছিটমহলের অধিবাসীরা : পঞ্চগড় প্রতিনিধি জানান, জীবনে প্রথম আজ ব্যালটে ছিল মেরে ভোট দেবেন পঞ্চগড়ের ৩৬ ছিটমহলের প্রায় ৯ হাজার অধিবাসী। সেই সঙ্গে প্রথম ভোটাধিকারের ভিত্তিতে তারা তাদের প্রতিনিধি নির্বাচন করছেন। বিলুপ্ত ছিটমহলগুলোকে  সংযুক্ত করে ৮ ইউনিয়ন পরিষদে এই  সাধারণ নির্বাচন অনুষ্ঠিত হচ্ছে। এরই মধ্যে প্রধান দুই দলসহ প্রার্থীরা জনসংযোগ শেষ করেছেন। তাই অন্যবারের তুলনায় এবার নতুন বাংলাদেশি ভূ-খণ্ডে নির্বাচন জমে উঠেছে।

বিলুপ্ত ছিট দাশিয়ারছড়ায় ভোট উৎসব : ফুলবাড়ী (কুড়িগ্রাম) প্রতিনিধি জানান, কুড়িগ্রামের ফুলবাড়ী সদরসহ তিনটি ইউনিয়ন পরিষদ নির্বাচন অবশেষে হচ্ছে। নির্বাচন অনুষ্ঠানে আইনি জটিলতা কেটে যাওয়ায় ঘোষিত তফসিল অনুযায়ী আজ নির্বাচন হচ্ছে বলে জানিয়েছে উপজেলা নির্বাচন অফিস। এ লক্ষ্যে দুপুরেই সংশ্লিষ্ট কেন্দ্রের প্রিজাইডিং, পোলিং অফিসার এবং আইনশৃঙ্খলা রক্ষা বাহিনীর মাধ্যমে  নির্বাচনী সরঞ্জাম সংশ্লিষ্ট ভোট কেন্দ্রে পাঠানো হয়েছে। দীর্ঘ ৬৪ বছরের অবরুদ্ধ জীবন থেকে মুক্ত হয়ে স্বাধীন বাংলাদেশের নাগরিক হিসেবে এই প্রথম ভোট দিচ্ছেন ফুলবাড়ী সদরের বিলুপ্ত ছিটমহল দাশিয়ারছড়াবাসী। জীবনে প্রথমবারের মতো ভোট দিতে পারার আনন্দ-উচ্ছ্বাস আর আবেগে ভাসছে পুরো দাশিয়ারছড়া। এই ইউপিগুলো হচ্ছে— ফুলবাড়ী  সদর, শিমুলবাড়ী ও ভাঙ্গামোড়।

সর্বশেষ খবর