সোমবার, ৩১ অক্টোবর, ২০১৬ ০০:০০ টা

শেষ হলো গঙ্গা-যমুনা নাট্যোৎসব

সাংস্কৃতিক প্রতিবেদক

শেষ হলো গঙ্গা-যমুনা নাট্যোৎসব

ঢাকা থিয়েটারের নাটক ‘পঞ্চনারীর আখ্যান’, শব্দ নাট্যচর্চা কেন্দ্রের ‘যামিনীর শেষ সংলাপ’ ও ‘বীরাঙ্গনার বয়ান’ মঞ্চায়নের মধ্য দিয়ে গতকাল শিল্পকলা একাডেমিতে শেষ হলো দশ দিনব্যাপী ‘গঙ্গা-যমুনা নাট্যোৎসব ২০১৬’।

এর মধ্যে জাতীয় নাট্যশালার মূল মিলনায়তনে ‘পঞ্চনারীর আখ্যান’, পরীক্ষণ থিয়েটার হলে ‘যামিনীর শেষ সংলাপ’ ও স্টুডিও থিয়েটার হলে মঞ্চায়ন হয় ‘বীরাঙ্গনার বয়ান’।

এর আগে সমাপনী আয়োজনের আলোচনা পর্বে প্র্রধান অতিথি ছিলেন নাট্যব্যক্তিত্ব মামুনুর রশীদ। গঙ্গা-যমুনা নাট্যোৎসব পর্ষদের আহ্বায়ক ও সম্মিলিত সাংস্কৃতিক জোটের সভাপতি গোলাম কুদ্দুছের সভাপতিত্বে বিশেষ অতিথি ছিলেন গণসংগীত সমন্বয় পরিষদের সভাপতি শিল্পী ফকির আলমগীর, পথনাটক পরিষদের সভাপতি নাট্যাভিনেতা মান্নান হীরা, নৃত্যশিল্পী সংস্থার সভাপতি শিল্পী মিনু হক ও আবৃত্তি সমন্বয় পরিষদের সাধারণ সম্পাদক আবৃত্তিশিল্পী মো. আহকামউল্লাহ। ধন্যবাদ জ্ঞাপন করেন পর্ষদের সদস্য সচিব আকতারুজ্জামান। এ ছাড়া বিকালে শিল্পকলা একাডেমির লবিতে বৃন্দ আবৃত্তি পরিবেশন করে মুক্তধারা আবৃত্তি চর্চা, স্বরচিত্র আবৃত্তি চর্চা ও বিকাশ কেন্দ্র এবং শ্রুতিঘর। নৃত্য পরিবেশন করে নৃত্যসংগঠন নান্দনিক। একক সংগীত পরিবেশন করেন আশিকুর রহমান। একক আবৃত্তি পরিবেশন করেন শাহাদাৎ হোসেন নিপু। পথনাটক পরিবেশন করে সাত্ত্বিক নাট্য সম্প্রদায়। দলীয় সংগীত পরিবেশন করে সুরসপ্তক।

জাতীয় শিশু চিত্রাঙ্কন প্রদর্শনী শুরু : জয়নুল আবেদিন আর্ট স্কুলের আয়োজনে শিল্পকলা একাডেমির চিত্রশালার ৬ নম্বর গ্যালারিতে শুরু হয়েছে ১১তম শিশু চিত্রাঙ্কন প্রদর্শনী। গতকাল বিকালে একাডেমির জাতীয় চিত্রশালা মিলনায়তনে দুই দিনব্যাপী এ প্রদর্শনীর উদ্বোধনের পাশাপাশি বিজয়ীদেরকেও পুরস্কৃত করা হয়। প্রধান অতিথি হিসেবে প্রদর্শনীর উদ্বোধন করেন তথ্যমন্ত্রী হাসানুল হক ইনু। বিশেষ অতিথি ছিলেন ফ্রান্সের রাষ্ট্রদূত সোফি উবেয়ার্ট, নেদারল্যান্ডসের রাষ্ট্রদূত লিউনি কুলেনিয়ার, সাবেক পররাষ্ট্র সচিব ফারুক সোবহান ও ঢাকা বিশ্ববিদ্যালয়ের চারুকলা অনুষদের অধ্যাপক চিত্রশিল্পী রোকেয়া সুলতানা।

সর্বশেষ খবর