মঙ্গলবার, ১ নভেম্বর, ২০১৬ ০০:০০ টা

ইউপিতে শান্তিপূর্ণ ভোট হয়েছে : সিইসি

নিজস্ব প্রতিবেদক

প্রধান নির্বাচন কমিশনার কাজী রকিবউদ্দীন আহমদ বলেছেন, এবারে ইউপি নির্বাচনে একটি ঐতিহাসিক দিক হলো বিলুপ্ত ছিটমহলবাসীদের ভোটাধিকার প্রয়োগ। সম্পূর্ণ শান্তিপূর্ণ পরিবেশে ২২টি ছিটমহলবাসী তাদের ভোট দিয়েছেন। গতকাল বিলুপ্ত ছিটমহলসহ বিভিন্ন ক্যাটাগরির প্রায় ৪০০ ইউনিয়ন পরিষদের ভোট শেষে এ প্রতিক্রিয়া জানান তিনি। সন্ধ্যা ৬টার দিকে শেরেবাংলা নগরস্থ ইসির মিডিয়া সেন্টারে ব্রিফিং করেন সিইসি।

কাজী রকিবউদ্দীন জানান, ছয় দশকেরও বেশি সময় পরে ছিটমহলবাসী প্রথমবারের মতো তাদের ভোটাধিকার প্রয়োগ করতে পেরেছেন। গত বছর বহু প্রতীক্ষিত বাংলাদেশ-ভারতের সীমান্ত চুক্তি বাস্তবায়নের মধ্য দিয়ে নানা বঞ্চনার অবসান হয় ছিটমহলবাসীদের। বাংলাদেশের ৫১টির ভূ-খণ্ডের বিনিময়ে   ভারতের মধ্যে থাকা ১১১টি ছিটমহলের বাসিন্দারা পায় এদেশের নাগরিকত্ব।

শান্তিপূর্ণ ভোট, কেন্দ্র বন্ধ মাত্র ২টি : বিএনপি এবারও ইউপি ভোটে প্রশাসনের মদদে ক্ষমতাসীনরা কেন্দ্র দখল করেছে বলে অভিযোগ করলেও সিইসি জানান, সুষ্ঠু ও শান্তিপূর্ণভাবে নির্বাচন হয়েছে। বিলুপ্ত ছিটমহলসহ প্রায় ৪০০ ইউপিতে ভোট হয়েছে শান্তিপূর্ণ। যারা অনিয়মের সঙ্গে জড়িত ছিল তাদের বিরুদ্ধে ব্যবস্থা নেওয়া হয়েছে। কাজী রকিব জানান, এবার ৬০ জেলার ২০২টি উপজেলায় অনুষ্ঠিত এ নির্বাচনে মোট ভোটকেন্দ্র ছিল ১৩৫৪টি। এরমধ্যে কেন্দ্রের বাইরে পরিস্থিতি রিটার্নিং অফিসারের নিয়ন্ত্রণ বহির্ভূত হওয়ায় দুটি  কেন্দ্র বন্ধ ঘোষণা করা হয়েছে। সিইসির ব্রিফিংয়ের সময় নির্বাচন কমিশনার আবু হাফিজ, মো. শাহনেওয়াজ, ইসি সচিব মুহাম্মদ আবদুল্লাহ ও অতিরিক্ত সচিব মোখলেসুর রহমান উপস্থিত ছিলেন।

সর্বশেষ খবর