মঙ্গলবার, ১ নভেম্বর, ২০১৬ ০০:০০ টা

জাবিতে প্রজাপতি মেলা শুক্রবার

জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয় প্রতিনিধি

হাজারো ব্যস্ততায় হাঁপিয়ে ওঠা শহুরে জীবনে ইচ্ছে হলেই প্রকৃতির খুব কাছাকাছি চলে যাওয়া একটু কঠিন বটে। আর যদি এমনটা চান যে, আপনার চারপাশে হাজার হাজার প্রজাপতি একসঙ্গে ওড়াউড়ি করছে তবে সেটিকে দিবাস্বপ্ন ছাড়া আর কিছু বলা যাবে না। তবে আপনার এই দিবাস্বপ্নও সত্যি হতে পারে যদি আগামী ৪ নভেম্বর জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয়ে অনুষ্ঠিত হতে যাওয়া প্রজাপতি মেলায় ঘুরতে যেতে পারেন।

হ্যাঁ পাঠক। ‘উড়লে আকাশে প্রজাপতি, প্রকৃতি পায় নতুন গতি’ এই স্লোগানকে ধারণ করে ৪ নভেম্বর জাবির প্রাণিবিদ্যা বিভাগের আয়োজনে ৭ম বারের মতো হতে যাচ্ছে ‘প্রজাপতি মেলা-২০১৬’। সবচেয়ে মজার বিষয় হচ্ছে সমগ্র এশিয়ায় এটিই একমাত্র প্রজাপতি মেলা। প্রাণিবিদ্যা বিভাগের বর্তমান সভাপতি অধ্যাপক মনোয়ার হোসেনের ব্যক্তিগত উদ্যোগে ২০১০ সাল থেকে জাবিতে প্রতিবছর অনুষ্ঠিত হয়ে আসছে ব্যতিক্রমী এই প্রজাপতি মেলা। প্রজাপতির প্রতি ভালোবাসার নিদর্শনস্বরূপ অধ্যাপক মনোয়ার হোসেন এখন ক্যাম্পাসের শিক্ষক-শিক্ষার্থীদের নিকট ‘প্রজাপতি স্যার’ হিসেবেই বেশি পরিচিত। সমগ্র জীবনে সবচেয়ে বড় অর্জন এই নাম বাংলাদেশ প্রতিদিনকে এমনটিই জানালেন তিনি।

তিনি জানান, প্রকৃতির ভারসাম্য রক্ষায় প্রজাপতি এবং অন্যান্য পোকা-মাকড়ের যেসব ইতিবাচক ভূমিকা রয়েছে সেসব তুলে ধরে গণসচেতনতা বৃদ্ধির লক্ষ্যেই এ আয়োজন। প্রায় ৮০টি প্রজাতির কয়েক হাজার প্রজাপতি নিয়ে অনুষ্ঠিত হবে এবারের মেলা। দিনটি দর্শনার্থীদের জন্য সম্পূর্ণ প্রজাপতিময় একটি দিন হবে বলেই মনে করেন তিনি।

সকাল ৯টা থেকে শুরু হয়ে বিকাল ৪টা পর্যন্ত অনুষ্ঠিত এবারের মেলায় থাকবে বর্ণাঢ্য র‌্যালি, শিশুদের জন্য চিত্রাঙ্কন প্রতিযোগিতা, প্রজাপতির আদলে ঘুড়ি উড়ানো, প্রজাপতি বিষয়ক ডকুমেন্টারি প্রদর্শন, বিতর্ক প্রতিযোগিতা, আলোকচিত্র প্রতিযোগিতা, প্রজাপতির জীবনচক্র প্রদর্শন। এ ছাড়াও কিছু দুর্লভ প্রজাতির প্রজাপতিও প্রদর্শিত হবে এবারের মেলায়। প্রজাপতি এবং প্রকৃতি সংরক্ষণে অবদান রাখায় তরুণ উদ্যোক্তাদের প্রদান করা হবে সেরা উদ্যোক্তার পুরস্কার। থাকবে বিভিন্ন প্রকৃতি বিষয়ক সংগঠনের স্টল। সকাল ৯টায় জহির রায়হান মিলনায়তনের সামনে মেলার উদ্বোধন করবেন উপাচার্য অধ্যাপক ফারজানা ইসলাম।

সর্বশেষ খবর