মঙ্গলবার, ১ নভেম্বর, ২০১৬ ০০:০০ টা

শেকৃবির ১০ শিক্ষার্থী পেল জাপানের এনইএফ বৃত্তি

শেকৃবি প্রতিনিধি

জাপানের নাগাও ন্যাচারাল এনভায়রনমেন্ট ফাউন্ডেশনের (এনইএফ) প্রথম পর্যায়ের বৃত্তি পেয়েছে শেরেবাংলা কৃষি বিশ্ববিদ্যালয়ের ১০ শিক্ষার্থী। গতকাল (সোমবার) বিশ্ববিদ্যালয়ের প্রশাসনিক ভবনে এক অনুষ্ঠানে উপাচার্য প্রফেসর ড. কামাল উদ্দিন আহাম্মদ বৃত্তিপ্রাপ্ত শিক্ষার্থীদের সম্মাননাপত্র ও ছয় মাসের বৃত্তির অর্থ প্রদান করেন। মাসিক দুই হাজার একশ পঁচাশি টাকা করে আগামী তিন বছর তারা এ বৃত্তি পাবেন। বৃত্তিপ্রাপ্তদের একাডেমিক ফলাফলের ওপর ভিত্তি করে নির্বাচন করা হয়। অনুষ্ঠান পরিচালনা ও সভাপতির দায়িত্ব পালন করেন এনইএফ বাংলাদেশ কমিটির সদস্য ও এ বিশ্ববিদ্যালয়ের এনইএফ বৃত্তি প্রদান সংক্রান্ত কমিটির সভাপতি প্রফেসর ড. মো. ফরহাদ হোসেন। এ সময় আরও উপস্থিত ছিলেন, উপউপাচার্য প্রফেসর ড. মো. সেকেন্দার আলী, কৃষি অনুষদের ডিন প্রফেসর মো. রুহুল আমিন, প্রক্টর প্রফেসর ড. মো. মিজানুর রহমান প্রমুখ উপস্থিত ছিলেন।

প্রধান অতিথির বক্তব্যে উপাচার্য প্রফেসর ড. কামাল উদ্দিন আহাম্মদ বলেন, জাপান এদেশে জন্মলগ্ন থেকেই আর্থ-সামাজিক উন্নয়নে অবদান রেখে চলা একটি বৃহত্তম দ্বিপক্ষীয় উন্নয়ন সহযোগী। আলাদা করে বললে, তারা সবসময়েই আমাদের সংকটময় খাতগুলোতে, যেমন দারিদ্র্য দূরীকরণ, বিদ্যুৎ উৎপাদন এবং জনশক্তি উন্নয়ন উদার সহায়তা দিয়েছে। তেমনি শিক্ষা ক্ষেত্রেও মেধাবী শিক্ষার্থীদের সহায়তা দিয়ে চলছে। জাপানের এনইএফ অ্যাওয়ার্ড তারই প্রমাণ বহন করে। এ সম্পর্কের বন্ধন আরও অটুট রাখার লক্ষ্যে শান্তিপূর্ণ দেশ গঠনে নৈতিক মূল্যবোধে উদ্বুদ্ধ হওয়ার জন্য শিক্ষার্থীদের প্রতি আহ্বান জানান তিনি।

বৃত্তি প্রাপ্ত শিক্ষার্থীরা আগামী দিনগুলোতে প্রকৃতি সুরক্ষা ও জলবায়ু পরিবর্তনের বিরূপ পরিস্থিতি মোকাবিলার ভূমিকা রাখবে। ২০১৯ সাল পর্যন্ত প্রতিবছর এ বিশ্ববিদ্যালয়ের ১০ জন শিক্ষার্থী এ বৃত্তিপ্রাপ্ত হবে। অনুষ্ঠানের বক্তরা নাগাও ন্যাচারাল এনভায়রনমেন্ট ফাউন্ডেশনকে এ বৃত্তি প্রদানের জন্য আন্তরিকভাবে ধন্যবাদ জানান।

সর্বশেষ খবর