রবিবার, ১৩ নভেম্বর, ২০১৬ ০০:০০ টা

পার্বত্য চট্টগ্রাম রেগুলেশন ১৯০০ গ্রন্থের মোড়ক উন্মোচন

রাঙামাটি প্রতিনিধি

পার্বত্য চট্টগ্রাম রেগুলেশন ১৯০০ গ্রন্থের ইংরেজি (দ্বিতীয়) ও বাংলা সংস্করণের মোড়ক উন্মোচন গতকাল রাঙামাটি পার্বত্য চট্টগ্রাম উন্নয়ন বোর্ডের সম্মেলনকক্ষে অনুষ্ঠিত হয়েছে। জেলা আইনজীবী সমিতির উদ্যোগে এ অনুষ্ঠানের আয়োজন করে এএলআরডি।

গ্রন্থের মোড়ক উন্মোচন করেন সুপ্রিমকোর্টের আপিল বিভাগের বিচারপতি মোহাম্মদ নিজামুল হক। বক্তব্য দেন সুপ্রিমকোর্টের হাইকোর্ট বিভাগের বিচারপতি মো. রুহুল কুদ্দুস, রাঙামাটি চাকমা সার্কেল চিফ ব্যারিস্টার দেবশীষ রায়, পার্বত্য চট্টগ্রাম আঞ্চলিক পরিষদের চেয়ারম্যান ও জনসংহতি সমিতির সভাপতি জ্যোতিরিন্দ্র বোধিপ্রিয় লারমা ওরফে সন্তু লারমা, বাংলাদেশ বার কাউন্সিলের সদস্য জেড আই খান পান্না, রাঙামাটি জেলা ও দায়রা জজ কাউসার চৌধুরী, রাঙামাটি জেলা আইনজীবী সমিতির সভাপতি প্রতিম রায় পাম্পু ও অ্যাডভোকেট প্রতিকার চাকমা।

অনুষ্ঠানে সন্তু লারমা তার বক্তব্যে বলেন, পার্বত্য চট্টগ্রাম রেগুলেশন ১৯০০ গ্রন্থে পার্বত্যাঞ্চলের গণমুখী মানুষের বিচার বিভাগের বাস্তবতা তুলে ধরা হয়েছে। এ গ্রন্থের মাধ্যমে আগামী প্রজন্ম বিচার, আইন ও সংশোধনের ক্ষেত্রে গুরুত্বপূর্ণ ভূমিকা রাখতে পারবে। বিচারপতি নিজামুল হক বলেন, সময়ের বিবর্তনে পার্বত্য চট্টগ্রাম অঞ্চলের পুরনো আমলের আইনগুলো সংস্কার করে যুগোপযোগী করা হলে তা যেমন প্রতিষ্ঠা পাবে, তেমন আইনের ত্রুটি-বিচ্যুতিও নিরসন হবে। এ পর্যন্ত সুপ্রিমকোর্টের দেওয়া পার্বত্যাঞ্চল সম্পর্কিত সব মামলার রায় একত্র করে গ্রন্থ আকারে প্রকাশের ওপর তিনি গুরুত্ব আরোপ করেন। বিচারপতি রুহুল কুদ্দুস বলেন, পার্বত্যাঞ্চলের আইনগুলো জীবন্ত, সার্থক ও কার্যোপযোগী কিনা তা দেখতে হবে। এজন্য সময় সময় এসব আইনের সংশোধন প্রয়োজন। আইন সময়োপযোগী করা দরকার।

সর্বশেষ খবর