বৃহস্পতিবার, ২৪ নভেম্বর, ২০১৬ ০০:০০ টা

ধানমন্ডিকে ঢেলে সাজানো হবে

——————— সাঈদ খোকন

নিজস্ব প্রতিবেদক

ঢাকা দক্ষিণ সিটি করপোরেশন মেয়র সাঈদ খোকন বলেছেন, আবাসিক এলাকা ধানমন্ডিকে ঢেলে সাজানো হবে। পরিণত করা হবে আধুনিক নগরীতে। গতকাল রাজধানীর রবীন্দ্র সরোবরে জনতার মুখোমুখি জনপ্রতিনিধি অনুষ্ঠানে প্রধান অতিথির বক্তব্যে তিনি এসব কথা বলেন।

মেয়র বলেন, ধানমন্ডি এলাকা থেকে স্কুল-কলেজ সরাতে সিটি করপোরেশন, রাজউক এবং গণপূর্ত অধিদফতর একসঙ্গে কাজ করছে। হাইকোর্টের রায়ের বাস্তবায়ন হবে। তবে তাড়াহুড়া না করে ধীরে ধীরে বাস্তবায়ন করতে চাই।

হঠাৎ সবকিছু বন্ধ করে দিলে সমস্যার সমাধান না হয়ে নতুন করে সমস্যা সৃষ্টি হবে।

যানজট পরিস্থিতির বিষয়ে সাঈদ খোকন বলেন, এজন্য একটু সময় নিয়ে আলাপ-আলোচনার মাধ্যমে সমাধান করতে চাই। ধানমন্ডিবাসীর সমস?্যা-সম্ভাবনার কথা শোনানোর ওই অনুষ্ঠানে এক নারী বলেন, ধানমন্ডি এলাকার বিভিন্ন স্কুলের কারণে স্বাভাবিক জীবনযাত্রা ব্যাহত হচ্ছে। এসব স্কুলে আসা যানবাহনগুলো সড়ক ফুটপাথ সবই দখল করে নিয়েছে। ধানমন্ডিতে কতগুলো শিক্ষাপ্রতিষ্ঠান, কতগুলো দোকানপাট দরকার—হিসাব করে সে অনুযায়ী ব্যবস্থা নিতে মেয়রকে পরামর্শ দেন তিনি। অনেকে ধানমন্ডি এলাকা থেকে স্কুল-কলেজ সরাতে উচ্চ আদালতের আদেশ দ্রুত বাস্তবায়নের দাবি জানান। তারা মেয়রকে জানিয়েছেন, ধানমন্ডি এলাকার স্কুল-কলেজের কারণে সৃষ্ট ভোগান্তির কথা। অবিলম্বে ধানমন্ডি এলাকার স্কুল-কলেজের লাইসেন্স বাতিল করার আহ্বান জানান একজন বাসিন্দা। এসব স্কুল ধানমন্ডির ২, ২৭, ৩২ নম্বর সড়ক এবং সাতমসজিদ সড়কে স্থানান্তরের পরামর্শ দেন তিনি। শিক্ষাপ্রতিষ্ঠানের কারণে প্রতিদিন সকালে সড়কে যানজটের বর্ণনা দেন ১২/এ সড়কের বাসিন্দা মিজানুর রহমান। তিনি বলেন, সকাল সাড়ে ৭টা থেকে ৯টা এবং বেলা সাড়ে ১১টা থেকে বিকাল ৩টা পর্যন্ত এই অবস্থা থাকে। এ সময় বাসা থেকে বের হতে ও ঢুকতে পারি না। সালাহউদ্দিন আহমেদ নামে এক বাসিন্দা অভিযোগ করেন, ধানমন্ডি লেকের বাইরেও ফুটপাথ দখল করে আড্ডা দেওয়ার কথা। তার কথায় সমর্থন দিয়ে কয়েকজন বলে ওঠেন—এখন বাসার সামনের ফুটপাথেও বসা শুরু করে দিয়েছে। ‘ইভ টিজিংয়ের’ ঘটনাও বেড়ে  গেছে।

সর্বশেষ খবর