মঙ্গলবার, ২৯ নভেম্বর, ২০১৬ ০০:০০ টা

সবুজায়নে দেওয়া হবে গ্রিন অ্যাওয়ার্ড

নিজস্ব প্রতিবেদক

ছাদে বাগান করার জন্য নগরবাসীর জন্য থাকছে গ্রিন অ্যাওয়ার্ড। রাজধানীকে সবুজায়নে উদ্বুদ্ধ করতে এ ঘোষণা দিয়েছে ‘সবুজ ঢাকা’ নামে একটি স্বেচ্ছাসেবী সংগঠন। তারা রাজধানীর শীর্ষ ১০ ছাদ বাগানের মালিককে আগামী বছর ‘সবুজ ঢাকা গ্রিন অ্যাওয়ার্ড প্রদান করবে। গতকাল জাতীয় প্রেসক্লাবে এক সংবাদ সম্মেলনে সংগঠনটির পক্ষ থেকে এ ঘোষণা দিয়েছেন বিথি চক্রবর্তী।

অ্যাওয়ার্ডের জন্য যে কোনো বাড়ির মালিক তার বাড়ির ছাদে বাগানের ছবি ও অন্য প্রয়োজনীয় তথ্য দিয়ে ‘সবুজ ঢাকা গ্রিন অ্যাওয়ার্ড’ এ অংশ নিতে পারবেন। অ্যাওয়ার্ড বিজয়ী ১০ জনকে দেওয়া হবে এক লাখ টাকার গাছ, টব, সার ও বাগান করার প্রয়োজনীয় সহায়তা।

সংবাদ সম্মেলনে ইউনিভার্সেল মেডিকেল কলেজ ও হাসপাতালের চেয়ারম্যান বিথি চক্রবর্তী জানান, রাজধানীতে বসবাসকারীর সংখ্যা ১৫ মিলিয়নের বেশি। আর নিবন্ধিত যানবাহন ১০ লাখের অধিক। বায়ুমণ্ডলের কার্বন ডাই-অক্সাইড বেশি হওয়ায় তাপমাত্রা বৃদ্ধি পাচ্ছে। এই পরিবেশগত বিপর্যয় ঠেকাতে কার্বন কমানোর দিকে নজর দিতে হবে। বৈশ্বিক জলবায়ু পরিবর্তন ঝুঁকিতে বাংলাদেশের অবস্থান বিশ্বে দ্বিতীয়। সময় খুব কম। দ্রুত এই ঝুঁকি থেকে দেশকে মুক্ত করতে হবে।

এ সময় সবুজ ঢাকার প্রোগ্রাম ডিরেক্টর গোলাম মোস্তফা বলেন, নগরবাসীকে ছাদ বাগানে সচেতন করতে এ উদ্যোগ। ঢাকা উত্তর সিটি করপোরেশন ও কৃষি সম্প্রসারণ অধিদফতরের সহযোগিতায় পর্যায়ক্রমে ৩৬টি ওয়ার্ডে ১৯ হাজার টবসহ গাছ বিতরণ কর্মসূচি পালন করা হয়েছে। ১৪০টি স্কুলে, ৩৩টি বিশ্ববিদ্যালয়ে ও ১০৮টি মসজিদে স্থায়ী বাগান করার কর্মসূচি নেওয়া হয়েছে। এ ছাড়া ৩৬টি বৃক্ষমেলা ও ১০৮টি বৃক্ষরোপণ কর্মসূচি নেওয়া হয়েছে।

এ সময় গ্রিন ঢাকার সিইও রুবা ইসলাম ও কৃষি সম্প্রসারণ অধিদফতরের কৃষিবিদ রাজু আহমেদ উপস্থিত ছিলেন।

এই বিভাগের আরও খবর

সর্বশেষ খবর