সোমবার, ৫ ডিসেম্বর, ২০১৬ ০০:০০ টা

দেশের অবস্থাও মিয়ানমারের চেয়ে ব্যতিক্রম নয়

—————————— মির্জা ফখরুল

নিজস্ব প্রতিবেদক

বিএনপি মহাসচিব মির্জা ফখরুল ইসলাম আলমগীর মিয়ানমারের পরিস্থিতির সঙ্গে নিজেদের দেশের তুলনা করে বলেছেন, বাংলাদেশের অবস্থাও মিয়ানমারের চেয়ে খুব একটা ব্যতিক্রম নয়। এখানে যারা গণতন্ত্রের পক্ষে কথা বলেন— তাদের নির্বিচারে হত্যা করা হয়েছে, হচ্ছে। গুম করা হচ্ছে। সরকারের ভূমিকার সমালোচনা করে তিনি বলেন, এরা জনগণের ‘পালস’ বোঝে না, জনগণের চোখের ভাষা বোঝে না। গতকাল বিকালে রাজধানীর সেগুনবাগিচায় ঢাকা রিপোর্টার্স ইউনিটি মিলনায়তনে এক আলোচনা সভায় এ মন্তব্য করেন মির্জা ফখরুল। ‘এ সেন্টার ফর ন্যাশনালিজম স্টাডিজ’ নামের একটি সংগঠন ‘রোহিঙ্গা সংকট : রাষ্ট্র নাকি মানবতা’ শীর্ষক এই সভার আয়োজন করে।

সভায় রোহিঙ্গা মুসলমানদের বাংলাদেশে আশ্রয় দেওয়ার পাশাপাশি তাদের মিয়ানমারে ফিরিয়ে নিতে আন্তর্জাতিকভাবে চাপ সৃষ্টির জন্য কূটনৈতিক উদ্যোগ নেওয়ার আহ্বান জানান বিএনপি মহাসচিব। মীর মোহাম্মদ হেলাল উদ্দিনের সভাপতিত্বে অনুষ্ঠানে বিএনপির ভাইস চেয়ারম্যান শামসুজ্জামান দুদু, বিএনপি চেয়ারপারসনের উপদেষ্টা জয়নাল আবদিন ফারুক প্রমুখ বক্তব্য রাখেন।

মিয়ানমারের রোহিঙ্গাদের ওপর চলমান গণহত্যা, নির্যাতন সম্পর্কে শান্তিতে নোবেল জয়ী নেত্রী অং সান সু চির ভূমিকার নিন্দা জানিয়ে বিএনপির এই মুখপাত্র বলেন, আমরা অন্য দেশের অভ্যন্তরীণ বিষয়ে হস্তক্ষেপের ঘোর বিরোধী। কিন্তু অন্যের অভ্যন্তরীণ বিষয় আমাদের ওপরে চাপ সৃষ্টি করলে, আমার দেশের স্বাধীনতা-সার্বভৌমত্ব বিপন্ন হলে অবশ্যই এটিকে গুরুত্বপূর্ণ বিষয় হিসেবে চিহ্নিত করতে হবে।

মির্জা ফখরুল আরও বলেন, বিএনপি সরকারের আমলে বেগম খালেদা জিয়া নিরাশ্রয়ী রোহিঙ্গাদের ফিরিয়ে দেননি, আশ্রয় দিয়েছিলেন। পাশাপাশি মিয়ানমারের ওপর চাপ সৃষ্টি করার জন্য সীমান্তে এক ব্রিগেড সেনা মোতায়েন করেছিলেন।

বিএনপি মহাসচিব ’৭১-এর মুক্তিযুদ্ধের সময় বাঙালিদের ওপর পাকিস্তানিদের নির্যাতন ও সেই প্রেক্ষাপটে ভারতে শরণার্থীদের আশ্রয়ের বিষয়টি তুলে ধরে বলেন, এখন যারা জোর করে ক্ষমতায় আছেন, তারা অন্যের ওপর নির্ভরশীল। তাই তারা কোমর সোজা করে দাঁড়াতে পারছে না। কারণ এদের পায়ের নিচে মাটি নেই।

সর্বশেষ খবর