শিরোনাম
মঙ্গলবার, ৬ ডিসেম্বর, ২০১৬ ০০:০০ টা

কবিগুরুর নোবেল পদক চুরির ঘটনায় ১ জন গ্রেফতার

কলকাতা প্রতিনিধি

বিশ্বকবি রবীন্দ্রনাথ ঠাকুরের চুরি যাওয়া নোবেল পুরস্কারের পদক চুরির অভিযোগে সঞ্জয় হাজরা নামে এক ব্যক্তিকে আটক করা হয়েছে। প্রদীপ বাউরি নামে বাউল শিল্পীকে জিজ্ঞাসাবাদ করে গত শুক্রবার বীরভূম জেলার বোলপুরের বাসিন্দা সঞ্জয়কে আটক করে পশ্চিমবঙ্গের গোয়েন্দারা।

সোমবার সিআইডির এক কর্মকর্তা জানান, ‘নোবেল পদক চুরির তদন্তের কিনারা করতে বাউরি আমাদের অনেক তথ্য দিয়েছে। তার ভিত্তিতেই গত শুক্রবার বোলপুরে নিজের বাড়ি থেকে সঞ্জয়কে আটক করা হয়েছে। আমরা ইতিমধ্যেই তাকে জিজ্ঞাসাবাদ শুরু করেছি।’ বাউরির দেওয়া তথ্যের ভিত্তিতে গত কয়েকদিন ধরেই বোলপুরসহ একাধিক জায়গায় জোর অভিযান চালাচ্ছে গোয়েন্দা কর্মকর্তারা। তদন্তে অগ্রগতির জন্য গোয়েন্দারা বাউরি ও সঞ্জয়ের আঙুলের ছাপ সংগ্রহ করেছে বলেও জানা গেছে।

প্রায় দুই সপ্তাহ আগে কেন্দ্রীয় তদন্তকারী সংস্থা সিবিআইএর হাতে আটক হয় প্রদীপ বাউরি। ১৯৯৮ থেকে ২০০৩ পর্যন্ত বোলপুরের রুপ্পুর গ্রাম পঞ্চায়েতের প্রধান ছিলেন এই বাউরি। তার বিরুদ্ধে অভিযোগ পদক চুরির সঙ্গে জড়িত অনেককেই তার বাড়িতে আশ্রয় দিয়েছিলেন এবং অভিযুক্তদের রাজ্য থেকে পালাতেও সাহায্য করেছিলেন।  

নোবেল পদক চুরির তদন্তে নেমে সিআইডি গোয়েন্দারা মহম্মদ হোসেন শিপুল নামে এক বাংলাদেশি নাগরিকেরও খোঁজ পেয়েছে। গোয়েন্দাদের ধারণা শিপুলই এই চুরির মূল চক্রী। পাশাপাশি ইউরোপের দুই নাগরিকও জড়িত বলে মনে করা হচ্ছে। এ ব্যাপারে ওই আইপিএস কর্তা জানান ‘আমরা ওই অভিযুক্তদের আটক করতে ধাপে ধাপে অগ্রসর হচ্ছি।

উল্লেখ্য, গত আগস্টে শান্তিনিকেতনে গিয়ে পশ্চিমবঙ্গের মুখ্যমন্ত্রী মমতা বন্দোপাধ্যায় ঘোষণা দিয়েছিলেন সুযোগ পেলে সিআইডি দিয়ে এই চুরির তদন্ত করাবেন। এরপরই পদক খুঁজে পেতে কলকাতার পুলিশ কমিশনার রাজীব কুমার, সিআইডির অতিরিক্ত ডিজি রাজেশ কুমার ও সিআইডির আইজি জাভেদ শামিমকে নিয়ে এক বিশেষ তদন্তকারী দল (সিট) গঠন করা হয়েছিল।

প্রসঙ্গত ১৯১৩ সালে বাঙালির প্রথম নোবেল জয় এসেছিল বিশ্বকবির হাত ধরে। রবিঠাকুরের সেই পদকটি রাখা হয়েছিল তার নিজের হাতে গড়া শিক্ষাপ্রতিষ্ঠান বীরভূম জেলার শান্তিনিকেতনের বিশ্বভারতীর জাদুঘরে। কিন্তু নিরাপত্তার ঢিলেমিতে ২০০৪ সালের ২৫ মার্চ রাতে রহস্যজনকভাবে নোবেল পদকসহ চুরি যায় কবির ব্যবহার করা বেশকিছু মুল্যবান জিনিস।

এই বিভাগের আরও খবর

সর্বশেষ খবর