বুধবার, ৭ ডিসেম্বর, ২০১৬ ০০:০০ টা

অসাংবিধানিকভাবে ক্ষমতায় আসিনি : এরশাদ

নিজস্ব প্রতিবেদক

১৯৮২ সালে তৎকালীন সামরিক বাহিনীর প্রধান হিসেবে রাষ্ট্রক্ষমতা গ্রহণ অসাংবিধানিক ছিল না বলে অভিমত প্রকাশ করেছেন জাতীয় পার্টির চেয়ারম্যান এইচ এম এরশাদ। তিনি বলেন, রাষ্ট্রপতি আবদুস সাত্তার রাষ্ট্র পরিচালনায় ইচ্ছুক ছিলেন না। তিনি ক্ষমতা  দিয়েছিলেন সামরিক বাহিনীকে। ওই সময় সামরিক বাহিনীর প্রধান ছিলাম। সে হিসেবে তিনি আমার কাছে ক্ষমতা হস্তান্তর করেছিলেন। মনে রাখতে হবে ক্ষমতা দখল এবং ক্ষমতা হস্তান্তর এক নয়। গতকাল রাজধানীর গুলশানে একটি কনভেনশন সেন্টারে জাতীয় পার্টির ‘সংবিধান সংরক্ষণ দিবস’ উপলক্ষে আয়োজিত আলোচনা সভায় প্রধান অতিথির বক্তব্যে তিনি একথা বলেন। পার্টির প্রেসিডিয়াম সদস্য এসএম ফয়সল চিশতীর সভাপতিত্বে সভায় আরও বক্তব্য দেন কো-চেয়ারম্যান জিএম কাদের, মহাসচিব এ বি এম রুহুল আমিন হাওলাদার, কাজী ফিরোজ রশীদ, জিয়াউদ্দিন আহমদ বাবল প্রমুখ। সভা পরিচালনা করেন জাপা ভাইস চেয়ারম্যান বাহাউদ্দিন বাবুল। এইচ এম এরশাদ বলেন, অনেকে বলে আমি অসাংবিধানিকভাবে ক্ষমতায় ছিলাম। এটি সত্য নয়। আমি জোর করে ক্ষমতায় থাকতে চাইনি। সংবিধান ও গণতন্ত্রের স্বার্থে আমাকে আসতে হয়েছিল। যারা আমার পদত্যাগ দাবি করেছিলেন, কীভাবে পদত্যাগ করব-কার কাছে ক্ষমতা হস্তান্তর করব তার কোনো রূপরেখা তারা দেননি। আমিই বিচারপতি সাহাবুদ্দীনকে অস্থায়ী রাষ্ট্রপতি করেছিলাম, তাকে শপথও করিয়েছিলাম। এরপর তার কাছে সাংবিধানিকভাবে ক্ষমতা হস্তান্তর করেছিলাম। কিন্তু তিনি বেইমানি করেছিলেন। আমাকে জেলে দিয়েছিলেন, দলের কর্মী সমর্থকদের হয়রানি করেছিলেন। আমাদের নির্বাচন করতে দিতে চাননি।

একটি দলের চেয়ারপারসনের প্রতি ইঙ্গিত করে জাতীয় পার্টির চেয়ারম্যান হুসেইন মুহম্মদ এরশাদ বলেছেন, এতিমদের টাকা আত্মসাৎ করে রাজনীতি কীভাবে করেন, মানুষকে কীভাবে চেহারা দেখান। পত্রিকায় দেখলাম একজন বলেছেন—বাকশাল আর স্বৈরাচার মিলে দেশকে ধ্বংস করছে। আপনি ক্ষমতায় গিয়ে ১৫ জন কৃষককে মেরেছিলেন। ২১ আগস্ট গ্রেনেড হামলা করে ২৯ জন মানুষ মেরে ফেলেছেন। যারা এতিমদের টাকা আত্মসাৎ করে তারা রাজনীতি করে কী করে? যারা বাস জ্বালিয়ে মানুষ মারে তারা রাজনীতি করে কী করে?

এদিকে পার্টির প্রেসিডিয়াম সদস্য মীর আবদুস সবুর আসুদকে প্রধান করে সিরাজগঞ্জ জেলা সাংগঠনিক টিমের দায়িত্ব দেওয়া হয়েছে। আগামী ১০ ডিসেম্বরের মধ্যে সিরাজগঞ্জ জেলা, উপজেলা, থানা, পৌরসভা জাতীয় পার্টির সংগঠনকে সুসংগঠিত করার দায়িত্ব প্রদান করেছেন পার্টির মহাসচিব এবিএম রুহুল আমিন হাওলাদার।

সর্বশেষ খবর