শনিবার, ১০ ডিসেম্বর, ২০১৬ ০০:০০ টা

বীরশ্রেষ্ঠ রুহুল আমিনের ৪৫তম শাহাদাতবার্ষিকী আজ

৬ বছরেও পূর্ণতা পায়নি স্মৃতি জাদুঘরটি

নোয়াখালী প্রতিনিধি

বীরশ্রেষ্ঠ রুহুল আমিনের ৪৫তম শাহাদাতবার্ষিকী আজ

বীরশ্রেষ্ঠ রুহুল আমিনের ৪৫তম শাহাদাতবার্ষিকী আজ। একাত্তরের এই দিনে খুলনার রূপসা নদীতে যুদ্ধজাহাজ পলাশে শত্রুপক্ষের বিমান হামলায় শহীদ হন এই জাতীয় বীর। তার স্মৃতি রক্ষায় নিজ জেলা নোয়াখালীতে গড়ে তোলা হয়েছে বীরশ্রেষ্ঠ শহীদ রুহুল আমিন গ্রন্থাগার ও স্মৃতি জাদুঘর কমপ্লেক্স। উদ্যোগের অভাবে প্রতিষ্ঠার ৬ বছরেরও পূর্ণতা পায়নি কমপ্লেক্সটি। দর্শনার্থীদের কেউ কেউ বলছেন একজন বীরশ্রেষ্ঠের নামে জাদুঘর এত ছোট পরিসরে হতে পারে না। তারা মুক্তিযুদ্ধ ভিত্তিক নানা সরঞ্জাম ও বইয়ের সমাহার ঘটিয়ে কমপ্লেক্সটিকে আরও সম্প্রসারিত করার দাবি জানিয়েছেন। বীরশ্রেষ্ঠ শহীদ রুহুল আমিনের জন্ম নোয়াখালীর সোনাইমুড়ি উপজেলার রুহুল আমিন নগরে। তার স্মৃতি রক্ষায় ২০০৮ সালে সরকারিভাবে স্থাপন করা হয় বীরশ্রেষ্ঠ শহীদ রুহুল আমিন গ্রন্থাগার ও স্মৃতি জাদুঘর।

বীরশ্রেষ্ঠ রুহুল আমিনের পরিবারের দান করা ২০ শতক জমির নির্মিত হয় স্মৃতি কমপ্লেক্স। এখানে আছে বিভিন্ন সময়ে তার পরিবারকে দেওয়া সরকারি-বেসরকারি পদকের পাশাপাশি মুক্তিযুদ্ধসহ নানা বিষয়ের বই, আছে মুক্তিযুদ্ধ ভিত্তিক নানা পোস্টার, সাময়িকী আর পত্রপত্রিকা।

 

কমপ্লেক্সটি তদারকির দায়িত্বপ্রাপ্ত জেলা পরিষদও  প্রতিষ্ঠানটি ঠিকভাবে চলছে না বলে স্বীকার করেছে। নিজেদের অল্প পরিমাণ বাজেট দিয়ে এ ধরনের প্রতিষ্ঠান চালানো সম্ভব নয় বিধায় মুক্তিযুদ্ধ মন্ত্রণালয় থেকে সহযোগিতার কথা বললেন জেলা পরিষদের প্রশাসক ডা. এবিএম জাফর উল্লাহ।

 

সর্বশেষ খবর