রবিবার, ১১ ডিসেম্বর, ২০১৬ ০০:০০ টা

ভিটামিন ‘এ’ ক্যাপসুল খাওয়ানো হলো ২ কোটি শিশুকে

নিজস্ব প্রতিবেদক

সারা দেশে ২ কোটির বেশি শিশুকে ভিটামিন ‘এ’ ক্যাপসুল খাওয়ানো হয়েছে। গতকাল দেশে এই ক্যাপসুল খাওয়ানোর দ্বিতীয় রাউন্ড ক্যাম্পেইন পালিত হয়েছে।

সংশ্লিষ্ট সূত্রে জানা গেছে, কর্মসূচি অনুযায়ী সারা দেশে ১ লাখ ২০ হাজার কেন্দ্রে সকাল ৮টা থেকে বিকাল ৪টা পর্যন্ত ছয় মাস থেকে এক বছর বয়স পর্যন্ত শিশুকে নীল ক্যাপসুল ও এক বছর থেকে ৫৯ মাস বয়স পর্যন্ত শিশুকে লাল রঙের ক্যাপসুল খাওয়ানো হয়। এ ছাড়া অতিরিক্ত ২০ হাজার ভ্রাম্যমাণ কেন্দ্রের মাধ্যমে ক্যাম্পেইনের কার্যক্রম পরিচালিত হয়। ভ্রাম্যমাণ কেন্দ্রগুলো বিভিন্ন বাসস্ট্যান্ড, লঞ্চঘাট, ফেরিঘাট, ব্রিজের টোল প্লাজা, বিমানবন্দর, রেল স্টেশন, খেয়াঘাট ইত্যাদি স্থানে অবস্থান করে। প্রতিটি কেন্দ্রে কমপক্ষে তিনজন প্রশিক্ষিত স্বেচ্ছাসেবী দায়িত্ব পালন করেন। সূত্র জানায়, শিশুর রোগ প্রতিরোধ ক্ষমতা বৃদ্ধিসহ স্বাভাবিক বেড়ে ওঠা নিশ্চিত করতে দেশের দুর্গম এলাকায় ক্যাম্পেইন সফল করার জন্য পরবর্তী চার দিন (১১ থেকে ১৪ ডিসেম্বর) বিশেষ ব্যবস্থা গ্রহণ করা হয়েছে। আগামী চার দিন দেশের বিভিন্ন দুর্গম এলাকায় অবস্থানরত শিশুদের এই ক্যাপসুল খাওয়ানো হবে।

ছয় মাস থেকে পাঁচ বছর বয়সী সব শিশুর জন্য বিনামূল্যে ভিটামিন ‘এ’ প্লাস ক্যাম্পেইন রাজধানীর আগারগাঁওয়ে শিশু হাসপাতালে উদ্বোধন করেন স্বাস্থ্য প্রতিমন্ত্রী জাহিদ মালেক।

এ সময় তিনি বলেন, প্রধানমন্ত্রী শেখ হাসিনা স্বাস্থ্যসেবাকে সব সময় অগ্রাধিকার দেন। মা-বাবাদেরও শিশুর প্রতি যত্ন নিতে হবে। প্রতিমন্ত্রী আরও বলেন, ‘আমরা ভিটামিন ‘এ’ ক্যাপসুল খাওয়ানোর মাধ্যমে শিশুদের রাতকানা রোগ থেকে রক্ষা করতে চাই। বর্তমানে ভিটামিন ‘এ’র অভাবজনিত রাতকানা রোগের হার শতকরা এক ভাগের নিচে রয়েছে।’

অনুষ্ঠানে স্বাস্থ্য অধিদফতরের মহাপরিচালক অধ্যাপক ডা. আবুল কালাম আজাদ, পরিবার পরিকল্পনা অধিদফতরের মহাপরিচালক ওয়াহিদ হোসেন, স্বাস্থ্য মন্ত্রণালয়ের অতিরিক্ত সচিব রোকসানা কাদের, ঢাকা শিশু হাসপাতালের পরিচালক মনজুর হোসেন প্রমুখ বক্তব্য দেন।

এদিকে বিভিন্ন জেলা প্রতিনিধির পাঠানো সংবাদে জানা গেছে, বরিশালে ৩ লাখ ৫০ হাজার, ভোলায় ২ লাখ ৯৬ হাজার ১৮৮, কুড়িগ্রামে ৩ লাখ, বগুড়ায় প্রায় ৫ লাখ, গোপালগঞ্জে ১ লাখ ৬৭ হাজার ৯০৭, রংপুরে প্রায় ৬ লাখ, রাজশাহীতে ৩ লাখ ৫৬ হাজার ২১১, ব্রাহ্মণবাড়িয়ায় ৫ লাখ ১৭ হাজার ১১০, হবিগঞ্জে প্রায় ৩ লাখ ৫০ হাজার শিশুকে ভিটামিন ‘এ’ ক্যাপসুল খাওয়ানো হয়েছে।

এই বিভাগের আরও খবর

সর্বশেষ খবর