রবিবার, ১১ ডিসেম্বর, ২০১৬ ০০:০০ টা

সুন্দরবনে বন জরিপের উদ্বোধন

বাগেরহাট প্রতিনিধি

সুন্দরবনসহ সারা দেশে দ্বিতীয়বারের মতো বৃক্ষ ও বন জরিপ কাজের উদ্বোধন করা হয়েছে। গতকাল বিকালে বন ও পরিবেশমন্ত্রী আনোয়ার হোসেন মঞ্জু প্রধান অতিথি হিসেবে এর উদ্বোধন করেন। এ উপলক্ষে সুন্দরবনের হারবাড়িয়া ইকো ট্যুরিজম কেন্দ্রের কাছে পর্যটন জাহাজ ‘এমভি টাঙ্গুয়ার হাওরে’ অনুষ্ঠানের আয়োজন করা হয়। উদ্বোধনী বক্তৃতায় মন্ত্রী বলেন, এ জরিপ দেশের সরকারি বন ও গ্রামীণ বনের উন্নয়ন, ব্যক্তি বা প্রাতিষ্ঠানিক পর্যায়ের উদ্যোগকে ভবিষ্যৎ পরিকল্পনায় সঠিকভাবে অন্তর্ভুক্ত করার জন্য এবং জলবায়ু পরিবর্তনের প্রভাব মোকাবিলায় জাতীয় ও আন্তর্জাতিকভাবে ব্যবস্থা গ্রহণ করার বিষয়ে দিক-নির্দেশনা দেবে।

তিনি উল্লেখ করেন, বিভিন্ন কারণে বনের অবক্ষয়, বন উন্নয়ন এবং বন সংরক্ষণের বিভিন্ন পদক্ষেপ মূল্যায়নের জন্য বন জরিপ করা প্রয়োজন হয়ে পড়েছে।

উদ্বোধনী অনুষ্ঠানে সভাপতিত্ব করেন প্রধান বন সংরক্ষক মো. ইউনুছ আলী। বক্তৃতা করেন বিশেষ অতিথি বাগেরহাট-৩ আসনের সংসদ সদস্য তালুকদার আবদুল খালেক, খুলনা বিভাগের অতিরিক্ত বিভাগীয় কমিশনার ফারুক হোসেন প্রমুখ। সংশ্লিষ্ট সূত্র জানায়, সুন্দরবনসহ সারা দেশের প্রায় ১ হাজার ৮৫৮ স্থানে এ জরিপ কাজ চালানো হবে। প্রথম বছরে সুন্দরবন ও দেশের উপকূলীয় ও পাহাড়ি এলাকায় এ জরিপ কাজ করা হবে। পরের বছর দেশের অন্যান্য স্থানে এ জরিপ কাজ চালবে।

এই বিভাগের আরও খবর

সর্বশেষ খবর