শুক্রবার, ১৬ ডিসেম্বর, ২০১৬ ০০:০০ টা
মার্কিন নির্বাচন

হ্যাকিংয়ে সরাসরি পুতিন জড়িত!

যুক্তরাষ্ট্রের গত ৮ নভেম্বর অনুষ্ঠিত প্রেসিডেন্ট নির্বাচনে ডেমোক্রেটিক পার্টির হিলারি ক্লিনটনের ই-মেইল হ্যাকিংয়ের সঙ্গে রুশ প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিন ব্যক্তিগতভাবে জড়িত বলে ধারণা মার্কিন গোয়েন্দা কর্মকর্তাদের। মার্কিন গণমাধ্যম এনবিসি নিউজ গোয়েন্দাদের বরাত দিয়ে বুধবার তাদের এক প্রতিবেদনে এ কথা জানায়।

২০১১ সালে অনুষ্ঠিত রাশিয়ার পার্লামেন্ট নির্বাচনের স্বচ্ছতা নিয়ে প্রশ্ন তুলেছিলেন সাবেক পররাষ্ট্রমন্ত্রী হিলারি ক্লিনটন। এ ছাড়া রাশিয়ায় পুতিনবিরোধী বিক্ষোভেও হিলারি উসকানি দিয়েছেন বলে অভিযোগ রয়েছে। এসব কারণে হিলারি ক্লিনটনকে কখনই ক্ষমা করবেন না বলে তখন জানিয়েছিলেন পুতিন। ই-মেইল হ্যাকিংয়ের মধ্য দিয়ে হিলারির বিরুদ্ধে পুতিন প্রতিশোধ নিয়েছেন বলে বিশ্লেষকদের ধারণা।

মার্কিন গোয়েন্দারা গণমাধ্যমটিকে বলেন, হিলারির ওপর প্রতিশোধ নিতেই পুতিন তার ই-মেইল হ্যাকিংয়ে ভূমিকা রাখেন। মার্কিন টিভি চ্যানেলটি আরও জানায়, কীভাবে মার্কিন ডেমোক্রেটদের গোপন তথ্য ফাঁস করা যায় বা অন্যভাবে কীভাবে এ তথ্যগুলো ব্যবহার করা যায় তার নির্দেশনা দিয়েছিলেন পুতিন নিজেই। ই-মেইল হ্যাকিংয়ে পুতিনের যে হাত রয়েছে এ ব্যাপারে গোয়েন্দারা বেশ আত্মবিশ্বাসী বলেও খবরে বলা হয়।

গত সপ্তাহে ওয়াশিংটন পোস্টের এক খবরে বলা হয়েছিল, মার্কিন কেন্দ্রীয় গোয়েন্দা সংস্থা সিআইএর ধারণা রাশিয়া মার্কিন নির্বাচনের ফলাফল রিপাবলিকান প্রার্থী ডোনাল্ড ট্রাম্পের অনুকূলে আনার জন্য মার্কিন ব্যক্তি ও প্রতিষ্ঠানের ই-মেইল হ্যাক করেছিল। হিলারি ক্লিনটনের ই-মেইল হ্যাকিং বিষয়টি নির্বাচনের সময় ঘিরে যুক্তরাষ্ট্রজুড়ে বেশ আলোচিত হয়েছিল। এ ঘটনা হিলারির ভাবমূর্তি ক্ষুণ্ন করেছে এবং নির্বাচনে তার পরাজয়ের মধ্য দিয়ে এর চূড়ান্ত রূপ পায় বলে মনে করা হয়।  এএফপি।

সর্বশেষ খবর