বৃহস্পতিবার, ২২ ডিসেম্বর, ২০১৬ ০০:০০ টা
টিআইবির প্রতিবেদন নিয়ে শিক্ষক সমিতি

সমাজের অনিয়ম বিশ্ববিদ্যালয়ে পড়াটাই স্বাভাবিক

বিশ্ববিদ্যালয় প্রতিবেদক

সমাজের অনিয়ম ও দুর্নীতির প্রভাব বিশ্ববিদ্যালয়ে পড়াটাই স্বাভাবিক বলে মনে করে বাংলাদেশ বিশ্ববিদ্যালয় শিক্ষক সমিতি ফেডারেশন। পাবলিক বিশ্ববিদ্যালয়ের শিক্ষক নিয়োগ নিয়ে ট্রান্সপারেন্সি ইন্টারন্যাশনাল অব বাংলাদেশ-টিআইবির প্রকাশিত গবেষণা প্রতিবেদনের প্রতিবাদে ফেডারেশনের এক সংবাদ বিজ্ঞপ্তিতে এ কথা বলা হয়।

গতকাল বাংলাদেশ বিশ্ববিদ্যালয় শিক্ষক সমিতি ফেডারেশনের সভাপতি অধ্যাপক ফরিদ উদ্দিন আহমেদ ও মহাসচিব অধ্যাপক এ এস এম মাকসুদ কামাল স্বাক্ষরিত সংবাদ বিজ্ঞপ্তিতে বলা হয়, বিশ্ববিদ্যালয় এই সমাজেরই অংশ। সমাজের অনিয়ম ও দুর্নীতির প্রভাব বিশ্ববিদ্যালয়ে পড়াটাই স্বাভাবিক।

এক্ষেত্রে ব্যক্তিবিশেষ দায়ী হতে পারেন। কিন্তু তার দায় বিশ্ববিদ্যালয়ের নয়। তাই কোনো কোনো বিশ্ববিদ্যালয়ের বিচ্ছিন্ন কিছু অনিয়ম ও দুর্নীতিকে কেন্দ্র করে পাবলিক বিশ্ববিদ্যালয়গুলোকে সামগ্রিকভাবে দোষী করা অনুচিত। আমরা তাই টিআইবির প্রতিবেদন প্রত্যাখ্যান করছি এবং এ প্রতিবেদনের নিন্দা ও প্রতিবাদ জানাচ্ছি।

বিজ্ঞপ্তিতে বলা হয়, টিআইবির প্রকাশিত প্রতিবেদন একদেশদর্শী। প্রতিবেদনটি যত না বিশ্ববিদ্যালয়ের শিক্ষক নিয়োগে স্বচ্ছতার প্রশ্নে প্রণীত হয়েছে, তার চেয়েও পাবলিক বিশ্ববিদ্যালয়ের শিক্ষক ও শিক্ষাব্যবস্থাকে হেয় প্রতিপন্ন করার উদ্দেশ্যেই প্রচারিত হয়েছে। বর্তমানে শিক্ষাকার্যক্রমে সচল ৩৮টি পাবলিক বিশ্ববিদ্যালয়ের মধ্যে টিআইবি মাত্র ১৩টি বিশ্ববিদ্যালয় নিয়ে এই প্রতিবেদনে তাদের মতামত উপস্থাপন করেছে। টিআইবি পাবলিক বিশ্ববিদ্যালয়ের শিক্ষক নিয়োগে সমন্বিত নীতিমালা প্রণয়নের সুপারিশ করেছে। বিশ্ববিদ্যালয় মঞ্জুরি কমিশন এবং বাংলাদেশ বিশ্ববিদ্যালয় শিক্ষক সমিতি ফেডারেশন এই সমন্বিত নীতিমালা প্রণয়নের বিষয়টি ইতিমধ্যে প্রায় সম্পন্ন করেছে।

সর্বশেষ খবর