বুধবার, ২৮ ডিসেম্বর, ২০১৬ ০০:০০ টা

বিজয় দিবসের আলোচনায় তাঁতী লীগের মারামারি

নিজস্ব প্রতিবেদক

পুলিশের উপস্থিতিতে তাঁতী লীগ আয়োজিত বিজয় দিবসের আলোচনা সভায় দফায় দফায় হট্টগোল আর মারামারির ঘটনা ঘটেছে। এতে সংগঠনের এক গ্রুপ আরেক গ্রুপকে ধাওয়া দিয়ে অনুষ্ঠান স্থল থেকে তাড়িয়ে দেয়। গতকাল ঢাকা রিপোর্টার্স ইউনিটির (ডিআরইউ) সাগর-রুনি মিলনায়তনে এ ঘটনা ঘটে। বিকাল ৩টায় অনুষ্ঠান শুরুর পাঁচ মিনিটের মধ্যেই শুরু হয় হট্টগোল এরপর হাতাহাতি। চেয়ার ছোড়াছুড়ির ঘটনাও ঘটে। দুই গ্রুপের নেতা-কর্মীদের মাঝে একে অপরকে ব্যাপক কিলঘুষি মারতেও দেখা যায়। এতে আঘাতপ্রাপ্ত কয়েকজনকে দ্রুত অনুষ্ঠানস্থল ছাড়তে দেখা যায়। মারামারির এ ঘটনায় ডিআরইউর ১০-১৫টি চেয়ার ভাঙচুর হয়। মাইক্রোফোন ধরে একে অপরের দিকে ছুড়ে মারেন। মিলনাতয়নের পর্দা টেনে ছিঁড়ে ফেলেন। একে অপরকে অকথ্য ভাষায় গালাগাল করেন। এ সময় ডিআরইউর নিচে থাকা বিভিন্ন গোয়েন্দা সংস্থার প্রতিনিধিরা ঘটনাস্থলে এসে পুলিশে খবর দেন। পরে রমনা থানা থেকে পুলিশ এসে পরিস্থিতি নিয়ন্ত্রণে আনার চেষ্টা করে। ডিআরইউর কর্মকর্তারা তাদের নিবৃত করার চেষ্টা করেন। যাকে কেন্দ্র করে মারামারির ঘটনা শুরু হয় তিনি বেরিয়ে গেলে পরিস্থিতি কিছুটা স্বাভাবিক হয়। এরই মধ্যে অনুষ্ঠান মঞ্চে চলতে থাকে জয় বাংলা জয় বঙ্গবন্ধু স্লোগান। পরে আবারও কোরআন তেলায়াত দিয়ে অনুষ্ঠান শুরুর ১০ মিনিট পর মোশাররফ হোসেনের অনুসারীরা অনুষ্ঠানে যোগ দেয়। এতে আবারও উভয় গ্রুপের মধ্যে বাকবিতণ্ডা এবং হাতাহাতি শুরু হয়। এরই মধ্যে আবারও ঘটনাস্থলে পুলিশ এসে পরিস্থিতি নিয়ন্ত্রণের চেষ্টা করে। কিন্তু তাতেও কোনো কাজ হয়নি। পরে ডিআরইউর কর্মকর্তারা সাধনা দাসকে ডেকে সতর্ক করলে পরিস্থিতি কিছুটা শান্ত হয়।

পরে জানা যায়, তাঁতী লীগের ময়মনসিংহ জেলা কমিটির সভাপতি মোশাররফ হোসেন আলোচনা সভায় যোগ দেওয়াকে কেন্দ্র করে ঢাকা মহানগর কমিটির নেতা-কর্মীরা তাকেসহ বেশ কয়েকজনকে মারধর করে। এ সময় পুরো মিলনায়তনজুড়ে হট্টগোলের সৃষ্টি হয়। আর হট্টগোলের মধ্যেই সংগঠনের মহানগর কমিটির এক নেতা বক্তব্য দিতে থাকেন।

তাঁতী লীগের কেন্দ্রীয় কমিটির যুগ্ম আহ্বায়ক সাধনা দাস গুপ্ত জানান, বিজয় দিবস উপলক্ষে আলোচনা সভায় প্রধান অতিথি ছিলেন সাবেক মন্ত্রী ও আওয়ামী লীগের বর্তমান কেন্দ্রীয় কমিটির প্রচার ও প্রকাশনা সম্পাদক হাছান মাহমুদ। তিনি আসেননি। এ ছাড়া তাঁতী লীগের আহ্বায়ক নাজিবুর রহমান চৌধুরী অনুষ্ঠানে উপস্থিত ছিলেন। মোশাররফ হোসেন ময়মনসিংহ জেলা কমিটির সভাপতি। তার বিরুদ্ধে যুদ্ধাপরাধের দায়ে বিশেষ ট্রাইব্যুনালে মামলা চলমান (মামলা নং ২৩)। 

সংগঠনের ঢাকা মহানগর উত্তরের সভাপতি হামিদ আহমেদ বলেন, সংগঠনের কর্মীরা বিতর্কিত লোকদের বিরুদ্ধে স্লোগান দিয়েছে। তাদের অনুষ্ঠান থেকে বের করে দিতে বললে উত্তেজনা দেখা দেয়। এ সময় সামান্য মারধরের ঘটনা ঘটে। অনুষ্ঠান শেষে ডিআরইউকে ক্ষতিপূরণ দেওয়ার অঙ্গীকার করেন সাধনা দাস গুপ্ত।

সর্বশেষ খবর