বৃহস্পতিবার, ২৯ ডিসেম্বর, ২০১৬ ০০:০০ টা

সংখ্যালঘুদের নিরাপত্তায় বাংলাদেশ দৃষ্টান্ত

------------------ চীনা প্রতিনিধি

নিজস্ব প্রতিবেদক

বাংলাদেশ সফররত চীনা প্রতিনিধি দলের নেতা জু চেনজেন বদরউদ্দিন বলেছেন, বৌদ্ধ সম্প্রদায়ের পুরাকীর্তি সংরক্ষণ ও সংখ্যালঘু সম্প্রদায়ের নিরাপত্তা রক্ষায় বাংলাদেশ বিশ্বে দৃষ্টান্ত সৃষ্টি করেছে। এ ক্ষেত্রে সরকারের গৃহীত পদক্ষেপ ও জনগণের আন্তরিক সহযোগিতারও ভূয়সী প্রশংসা করেন চীনা প্রতিনিধি দলের সদস্যরা। চার দিনের সফরে বাংলাদেশ আসা ছয় সদস্যের চীনের আন্তধর্মীয় প্রতিনিধি দলের সম্মানে ইসলামিক ফাউন্ডেশনের দেওয়া মধ্যাহ্ন ভোজ ও বাংলাদেশের আন্তধর্মীয় সংগঠনের দেওয়া নৈশভোজে প্রতিনিধি দল এবং চীনের ইসলামিক অ্যাসোসিয়েশনের নেতা এ কথা বলেন। ঢাকার চীনা রাষ্ট্রদূতের সঙ্গে সাক্ষাৎ শেষে প্রতিনিধি দলটি গতকাল ঢাকা ত্যাগ করে। স্থানীয় হোটেলে আয়োজিত ইসলামিক ফাউন্ডেশনের দেওয়া মধ্যাহ্ন ভোজ ও মতবিনিময় সভায় প্রধান অতিথি ছিলেন ধর্মমন্ত্রী অধ্যক্ষ মতিউর রহমান। তিনি বলেন, বাংলাদেশের সংবিধান ও সরকার সব ধর্মের মানুষের শান্তিপূর্ণ সহাবস্থান নিশ্চিত করেছে। মিয়ানমারে রোহিঙ্গা হত্যা প্রসঙ্গে এক প্রশ্নের জবাবে প্রতিনিধি দলের নেতা বদরউদ্দিন বলেন, ‘সব হত্যাকাণ্ড নিন্দনীয়। আমরা মুসলমানদের হত্যাকাণ্ডের বিষয়টি সরকারের দৃষ্টিতে এনেছি। চীনের সরকার মিয়ানমারের সরকারকে আলোচনার মাধ্যমে সংকট সমাধানের পরামর্শ দিয়েছে।’

মতবিনিময় সভায় অন্যান্যের মধ্যে অংশ নেন বিশ্ববিদ্যালয় মঞ্জুরি কমিশনের চেয়ারম্যান অধ্যাপক আবদুল মান্নান, ইসলামিক ফাউন্ডেশনের মহাপরিচালক সামীম মোহাম্মদ আফজাল, অ্যাডভোকেট শেখ মোহাম্মদ আবদুল্লাহ, শায়খ আল্লামা খন্দকার গোলাম মাওলা নকশেবন্দী, প্রিন্সিপাল মাওলানা আবদুর রাজ্জাক, রিলিজিয়ন ফর পিসের চায়না চ্যাপ্টারের সেক্রেটারি জেনারেল মি লু কান ও বাংলাদেশ চ্যাপ্টারের সেক্রেটারি জেনারেল প্রিন্সিপাল সুকোমল বড়ুয়াসহ দেশবরেণ্য আলেম-ওলামার এ দেশে ইসলামের আগমন ও শান্তির ধর্ম হিসেবে ইসলামের সহাবস্থানের নীতি তুলে ধরেন।

পরে প্রতিনিধি দলের সম্মানে দেওয়া নৈশভোজ ও মতবিনিময় সভার প্রধান অতিথি ধর্ম মন্ত্রণালয়-সংক্রান্ত সংসদীয় স্থায়ী কমিটির সভাপতি বজলুল হক হারুন বলেন, ধর্মীয় ও সামাজিকভাবে এ দেশের মানুষ অসাম্প্রদায়িক। সাংবিধানিকভাবেও এ দেশের সব ধর্মীয় সম্প্রদায় সমান সুযোগ ভোগ করছে। বাংলাদেশে হিন্দু, বৌদ্ধ, খ্রিস্টান ও মুসলমানদের ধর্মীয় উৎসবের দিনগুলোতে সরকারিভাবে ছুটি পালিত হয় শুনে অভিভূত প্রতিনিধি দলের নেতা জু চেনজেন বদরউদ্দিন বলেন, উৎসব পালন থেকে শুরু করে সংখ্যালঘু সম্প্রদায়ের পুরাকীর্তি সংরক্ষণ ও জনগণের নিরাপত্তা রক্ষায় বাংলাদেশ বিশ্বের দৃষ্টান্ত সৃষ্টি করেছে। মতবিনিময় সভায় এসিআরপির সভাপতিত্ব করেন ঢাকা বিশ্ববিদ্যালয়ের অধ্যাপক ড. কাজী নূরুল ইসলাম। এসিআরপির সহ-সভাপতি ও ওয়ার্ল্ড মুসলিম কালচারাল সোসাইটির সভাপতি আহমদ সেলিম রেজা সভা পরিচালনা করেন।

২৪ ডিসেম্বর বাংলাদেশে সফরে আসা চীনের আন্তধর্মীয় প্রতিনিধি দলের সদস্যরা এর আগে ঢাকা বিশ্ববিদ্যালয়ের ভিসি আ আ ম স আরেফিন সিদ্দিকের সঙ্গে মতবিনিময় করেন। প্রতিনিধি দলের সদস্যরা কুমিল্লার শালবন বিহার, মুন্সীগঞ্জে অতীশ দীপঙ্করের জন্মভিটা ও সম্প্রতি আবিষ্কৃত বৌদ্ধ স্থাপনা, বাসাবো বৌদ্ধবিহার, কাকরাইলের খ্রিস্টান ক্যাথলিক চার্চ, হিন্দু সম্প্রদায়ের ঢাকেশ্বরী মন্দিরসহ ঢাকা বিশ্ববিদ্যালয় ক্যাম্পাস, বায়তুল মোকাররম জাতীয় মসজিদ, ইসলামিক ফাউন্ডেশন কেন্দ্রীয় লাইব্রেরি পরিদর্শন করেন।

এই বিভাগের আরও খবর

সর্বশেষ খবর