বৃহস্পতিবার, ৫ জানুয়ারি, ২০১৭ ০০:০০ টা

গৃহকর্মীদের শ্রমিক স্বীকৃতির দাবি

নিজস্ব প্রতিবেদক

গৃহকর্মী সুরক্ষা নীতি বাস্তবায়ন করে তাদের শ্রমিক হিসেবে স্বীকৃতির দাবি জানিয়েছে গৃহকর্মী অধিকার প্রতিষ্ঠা নেটওয়ার্ক নামের একটি সংগঠন। গতকাল জাতীয় প্রেস ক্লাব মিলনায়তনে ‘গৃহকর্মী সুরক্ষা ও কল্যাণ নীতি ২০১৫’ প্রণয়নের বর্ষপূর্তি উদ্যাপন উপলক্ষে আয়োজিত মাসব্যাপী প্রচার অভিযানের উদ্বোধনী অনুষ্ঠানে এ দাবি জানান সংগঠনটির নেতারা। অনুষ্ঠানে শ্রম ও কর্মসংস্থান প্রতিমন্ত্রী মুজিবুল হক বলেন, গৃহকর্মীদের শ্রম বেআইনি নয়। তারাও সরকারের পক্ষ থেকে শ্রম আইনের সুযোগ-সুবিধা পাবেন। এ আইনের মাধ্যমে শ্রমিকরা ন্যায্য মজুরি পাবেন এবং তাদের মেধাবী সন্তানরা উচ্চশিক্ষার ক্ষেত্রে ভাতা পাবেন।

বিলসের চেয়ারম্যান মো. হাবিবুর রহমান সিরাজের সভাপতিত্বে অনুষ্ঠানে শ্রম ও কর্মসংস্থান মন্ত্রণালয়ের যুগ্ম-সচিব মো. আমিনুল ইসলাম, অক্সফাম বাংলাদেশের ভারপ্রাপ্ত কান্ট্রি ডিরেক্টর এম বি আখতার, বিলসের যুগ্ম-মহাসচিব ডা. ওয়াজেদুল ইসলাম খান, জাতীয় গার্হস্থ্য নারী শ্রমিক ইউনিয়নের উপদেষ্টা আবুল হোসেন, বিলসের নির্বাহী পরিচালক সৈয়দ সুলতান উদ্দিন আহম্মদ প্রমুখ উপস্থিত ছিলেন।

অনুষ্ঠানে জাতীয় শ্রমিক জোটের গৃহশ্রমিক সংগঠক হেনা চৌধুরী বলেন, গৃহকর্মীদেরও অবসর সময় চাই। ছুটি চাই। আইন মানা হলে তারা সপ্তাহে অন্তত এক দিন ছুটি পাবেন।

গৃহকর্মী অধিকার প্রতিষ্ঠা নেটওয়ার্কের পক্ষ থেকে বলা হয়, ১০ বছর ধরে করা আন্দোলনের ফলে গৃহকর্মীদের সুরক্ষায় আইন করা হয়েছে। এ আইন বাস্তবায়ন হলে গৃহকর্মে নিয়োজিত সব ব্যক্তির সুরক্ষা ও কল্যাণের জন্য গৃহকর্মকে শ্রম হিসেবে স্বীকৃতি ও মর্যাদা প্রদান, গৃহকর্মীদের জন্য শোভন কাজ ও নিরাপদ কর্মপরিবেশ নিশ্চিত করা যাবে।

সর্বশেষ খবর