বৃহস্পতিবার, ৫ জানুয়ারি, ২০১৭ ০০:০০ টা

ড. মাহবুব হোসেন স্মরণসভায় বইয়ের মোড়ক উন্মোচন

নিজস্ব প্রতিবেদক

বিশিষ্ট কৃষি-অর্থনীতিবিদ ও ব্র্যাকের সাবেক নির্বাহী পরিচালক ড. মাহবুব হোসেনের প্রথম মৃত্যুবার্ষিকীর স্মরণসভায় তার সম্পাদিত ‘ড্রাইভিং ডেভেলপমেন্ট : অ্যা স্টোরি অব ব্র্যাকস এভাল্যুশন অ্যান্ড এফেক্টিভনেস’ বইটির মোড়ক উন্মোচন করা হয়েছে। গতকাল বিকালে রাজধানীর ব্র্যাক সেন্টার অডিটরিয়ামে আয়োজিত এ স্মরণসভায় বক্তারা বলেন, কৃষিতে প্রযুক্তিগত উন্নয়ন ও প্রান্তিক কৃষকদের জীবনমান উন্নয়নে নিবিড় গবেষণা করে ড. মাহবুব হোসেন দেশের গণ্ডি পেরিয়ে আন্তর্জাতিক পরিমণ্ডলেও খ্যাতি অর্জন করেছিলেন।

কয়েক দশক ধরে কৃষিক্ষেত্রে তার নিরলস পরিশ্রম দরিদ্র জনগোষ্ঠীর জীবনমান উন্নয়নে উল্লেখযোগ্য অবদান রেখেছে। ব্র্যাকের নির্বাহী পরিচালক ডা. মুহাম্মাদ মুসার সভাপতিত্বে এ সভায় সম্মানিত অতিথি ছিলেন বিশিষ্ট অর্থনীতিবিদ ও সাবেক তত্ত্বাবধায়ক সরকারের উপদেষ্টা ড. ওয়াহিদ উদ্দিন মাহমুদ। সূচনা বক্তব্য রাখেন ব্র্যাকের গবেষণা ও মূল্যায়ন বিভাগের পরিচালক প্রফেসর ড. আবদুল বায়েস। অনুষ্ঠান সঞ্চালনা করেন ব্র্যাকের অ্যাডভোকেসি ফর সোশ্যাল চেইঞ্জ কর্মসূচির পরিচালক কে এ এম মোর্শেদ। প্রথমেই ড. হোসেনের জীবন ও কর্মের ওপর একটি ভিডিও তথ্যচিত্র প্রদর্শন করা হয়।

ড. ওয়াহিদ উদ্দিন মাহমুদ বলেন, নিজ দেশে তার যথার্থ মূল্যায়ন না হলেও সারা বিশ্ব ড. মাহবুবকে এক নামে চেনে ‘ধানের অর্থনীতিবিদ’ হিসেবে। তিনি ক্ষুদ্র চাষিদের খেতখামারে গিয়ে তাদের সুবিধা-অসুবিধার কথা শুনতেন, সমাধানের উপায় নিয়ে ভাবতেন।

সর্বশেষ খবর