বৃহস্পতিবার, ৫ জানুয়ারি, ২০১৭ ০০:০০ টা

গাইবান্ধার এসপিকে আবারও তলব

নিজস্ব প্রতিবেদক

একটি প্রতিবেদনে বাঙালিদের ‘দুষ্কৃতিকারী’ হিসেবে উল্লেখ করার ঘটনায় গাইবান্ধার পুলিশ সুপার (এসপি) মো. আশরাফুল আলমকে আবারও তলব করেছে হাইকোর্ট। ৮ জানুয়ারি তাকে আদালতে হাজির হতে বলা হয়েছে। গতকাল বিচারপতি ওবায়দুল হাসান ও বিচারপতি কৃষ্ণা দেবনাথের সমন্বয়ে গঠিত হাইকোর্ট বেঞ্চ এ আদেশ দেয়। আদালত সূত্র জানায়, পূর্ববর্তী আদেশে এসপি ২ জানুয়ারি হাইকোর্টে হাজির হন। কিন্তু সেদিন সুপ্রিম কোর্টে ছুটি ঘোষণার পর তিনি রেজিস্ট্রার জেনারেলের কার্যালয়ে হাজিরা দেন। গতকাল বিষয়টি আদালতকে অবগত করার পর ৮ জানুয়ারি এসপিকে আবার হাজির হওয়ার নির্দেশ দেওয়া হলো। আদালতে রাষ্ট্রপক্ষে ছিলেন ডেপুটি অ্যাটর্নি জেনারেল মোতাহার হোসেন সাজু। জানা গেছে, সাঁওতালদের ওপর হামলার ঘটনায় ৩০ নভেম্বর গাইবান্ধার জেলা প্রশাসকের পক্ষ থেকে হাইকোর্টে একটি প্রতিবেদন দেওয়া হয়। প্রতিবেদনে হামলার ঘটনা সম্পর্কে বলা হয়, ‘ক্ষুদ্র নৃগোষ্ঠীর সদস্য ও বাঙালি দুষ্কৃতিকারীরা আইনশৃঙ্খলা রক্ষায় নিয়োজিত পুলিশ সদস্যসহ মিল কর্তৃপক্ষের লোকজনের ওপর হামলা চালিয়ে গুরুতর আহত করে।’ এর পরিপ্রেক্ষিতে ডিসিকে তলব করা হয়। ডিসি আদালতে নিঃশর্ত ক্ষমা চেয়ে আবেদন করেন। সেই আবেদনে জানানো হয়, স্পেশাল ব্রাঞ্চের এসপির প্রতিবেদনের আলোকে ওই প্রতিবেদন করা হয়েছে।

এর পরিপ্রেক্ষিতে ১২ ডিসেম্বর আদালত স্পেশাল ব্রাঞ্চের এসপিকে তলব করে। জেলা পুলিশ সুপার মো. আশরাফুল আলমই স্পেশাল ব্রাঞ্চের এসবির দায়িত্ব পালন করছেন।

এর আগে আসকসহ তিনটি সংগঠনের করা এক রিটের শুনানি নিয়ে ১৭ নভেম্বর সাঁওতালদের ধান কাটার সুযোগ দিতে অথবা ধান কেটে সাঁওতালদের বুঝিয়ে দিতে চিনিকল কর্তৃপক্ষসহ বিবাদীদের নির্দেশ দেয় হাইকোর্ট। একই সঙ্গে সাঁওতালদের অবাধে চলাফেরার অধিকার নিশ্চিতে নির্দেশ দেওয়া হয়। ১৬ নভেম্বর আইন ও সালিস কেন্দ্র (আসক), অ্যাসোসিয়েশন ফর ল্যান্ড ডেভেলপমেন্ট (এএলআরডি) ও ব্রতী সমাজ কল্যাণ সংস্থার পক্ষ থেকে হাইকোর্টে এ রিট করা হয়।

সর্বশেষ খবর