শুক্রবার, ৬ জানুয়ারি, ২০১৭ ০০:০০ টা
রাষ্ট্রপতির সঙ্গে সিপিবির সংলাপ

সংবিধান সংশোধন করে নির্বাচনকালীন সরকারের দাবি

নিজস্ব প্রতিবেদক

নির্বাচন কমিশন বা ইসির সার্চ কমিটি গঠন নিয়ে রাষ্ট্রপতির সঙ্গে সংলাপে অংশ নিয়ে বাংলাদেশের কমিউনিস্ট পার্টি (সিপিবি) রাষ্ট্রপতি মো. আবদুল হামিদের কাছে সাত দফা সুপারিশ পেশ করেছে। দলটি সংবিধান সংশোধন করে নির্বাচনকালীন সরকারের দাবি জানিয়েছে।

রাজনৈতিক দলগুলোর সঙ্গে সংলাপের অংশ হিসেবে গতকাল ১৪তম দল হিসেবে সিপিবি বঙ্গভবনের দরবার হলে রাষ্ট্রপতি মো. আবদুল হামিদের সঙ্গে সংলাপে অংশগ্রহণ করে। ১০ সদস্যের প্রতিনিধি দলের নেতৃত্ব দেন সিপিবির সভাপতি মুজাহিদুল ইসলাম সেলিম। সন্ধ্যা ৬টা থেকে প্রায় ৫০ মিনিট নতুন নির্বাচন কমিশন গঠন, নির্বাচনকালীন সরকার ও নির্বাচনব্যবস্থা ঢেলে সাজাতে নিজ দলের প্রস্তাব নিয়ে তারা রাষ্ট্রপতির সঙ্গে আলোচনা করেন।

পরে সন্ধ্যা সোয়া ৭টায় বঙ্গভবনের প্রবেশপথের সামনে দাঁড়িয়ে মুজাহিদুল ইসলাম সেলিম বলেন, প্রতি বছর সংলাপ করে রাজনৈতিক দলগুলোর কাছ থেকে নির্বাচন কমিশনারদের নাম নেওয়ার প্রয়োজন নেই। এ জন্য আমরা একটা আইনগত কাঠামো গড়ে তোলার কথা বলেছি। সেই আইনের কাঠামোয় সিলেক্ট কমিটি দলনিরপেক্ষ লোকদের নিয়ে ইসি গঠন করবে। নির্বাচনব্যবস্থা পরিবর্তন না করে ফেরেশতা দিয়েও এখানে অবাধ ও সুষ্ঠু নির্বাচন সম্ভব হবে না। নির্বাচনকালীন সরকারের প্রতি সন্দেহ দূর করে বিশ্বাসযোগ্যতা আনতে হলে সংবিধান সংশোধন করে বলতে হবে নির্বাচনকালীন সরকারের বৈশিষ্ট্য কী হবে। তাদের কাজ হবে শুধু দৈনন্দিন রুটিন কাজ।

সিপিবির প্রস্তাবে ইসি গঠনের জন্য সংবিধানের ১১৮ অনুচ্ছেদ অনুসারে প্রধান বিচারপতি বা অ্যাটর্নি জেনারেল, স্পিকার, সরকারি কর্ম কমিশনের চেয়ারম্যান, মহাহিসাবরক্ষকসহ সাংবিধানিক সংস্থার প্রধানদের এবং রাষ্ট্রপতির মনোনীত দুজন প্রতিনিধি নিয়ে সিলেক্ট কমিটি গঠনের কথা বলা হয়েছে। গণতান্ত্রিক প্রক্রিয়া শক্তিশালী করার জন্য যা দরকার তা করবেন বলে রাষ্ট্রপতি আশ্বস্ত করেছেন।

সর্বশেষ খবর