মঙ্গলবার, ১০ জানুয়ারি, ২০১৭ ০০:০০ টা

জন্মবার্ষিকীতে ফুলেল শুভেচ্ছায় সিক্ত হলেন বোরহানউদ্দিন খান

সাংস্কৃতিক প্রতিবেদক

জন্মবার্ষিকীতে ফুলেল শুভেচ্ছায় সিক্ত হলেন বোরহানউদ্দিন খান

শিল্পের সমালোচনা এবং রাজনৈতিক ও সামাজিক আন্দোলনের পথিকৃৎ অধ্যাপক বোরহানউদ্দিন খান জাহাঙ্গীরের ৮১তম জন্মবার্ষিকী ছিল গতকাল। ফুলেল শুভেচ্ছায় সিক্ত করে তার জন্মবার্ষিকী উদযাপন করেছে শিল্পকলা একাডেমি।

সন্ধ্যায় একাডেমির চিত্রশালা প্লাজা মিলনায়তনের এ আয়োজনে সভাপতিত্ব করেন শিল্পকলা একাডেমির মহাপরিচালক লিয়াকত আলী লাকী। বক্তৃতা করেন সাবেক স্বরাষ্ট্রমন্ত্রী ড. মহীউদ্দীন খান আলমগীর, অধ্যাপক মুনতাসীর মামুন, শিল্পী রফিকুন নবী, শিল্পী হাশেম খান, সৈয়দ জাহাঙ্গীর, চারুকলা অনুষদের ডিন অধ্যাপক নিসার হোসেন, রামেন্দু মজুমদার প্রমুখ। অনুষ্ঠানের শুরুতেই বোরহানউদ্দিন খান জাহাঙ্গীরের হাতে শুভেচ্ছা স্মারক তুলে দিয়ে তাকে উত্তরীয় পরিয়ে দেন শিল্পকলা একাডেমির মহাপরিচালক লিয়াকত আলী লাকী। এরপর তাকে ফুলেল শুভেচ্ছা জানায় জাতীয় কবিতা পরিষদ, ইতিহাস সম্মিলনী, ঢাকা বিশ্ববিদ্যালয়ের চারুকলা অনুষদ, দি ফারমার্স ব্যাংক, জাতীয় জাদুঘর, বাংলাদেশ টেলিভিশনসহ বিভিন্ন সামাজিক-সাংস্কৃতিক সংগঠন।

শিল্পকর্ম প্রদর্শনী : ঢাকা বিশ্ববিদ্যালয়ের চারুকলা অনুষদের ৫০তম ব্যাচের ২৩ জন শিক্ষার্থীর ৩০টি শিল্পকর্ম নিয়ে গতকাল থেকে শুরু হয়েছে সপ্তাহব্যাপী প্রদর্শনী। প্রদর্শনীর শিল্পীরা হলেন সুনীতি কুমার, পীযূষ কান্তি সরকার, নাজিয়া মাসুদ খান, মেহেদী হাসান, আসমিতা আলম শাম্মী, জলি, নাজমুন কাকলি, কান্তি দেব অধিকারী, দেওয়ান আতিকুর রহমান, প্রকাশ বণিক, তাহমিনা হাফিজ লিসা, প্রভাতী ঝর্ণা, সৌল হাচ্ছা, মেহজাবিন রহিম মৈত্রী, আলী সাগর সালাহউদ্দিন, শামীম আকন্দ, রুবাইয়াত শায়লা, শারমিন ফাতেমা, আনারুল হক আনার, চিন্ময়ী শিকদার, ইকবাল হায়দার রিপন, সাব্বির আহমেদ ও মোর্শেদ। প্রতিদিন বেলা ১১টা থেকে রাত ৮টা পর্যন্ত খোলা থাকবে প্রদর্শনীর গ্যালারি।

বুলবুল চৌধুরীর জন্মজয়ন্তী : এ দেশের নৃত্যাঙ্গনের উজ্জ্বল নক্ষত্র বুলবুল চৌধুরীর জন্মবার্ষিকী ছিল ১ জানুয়ারি। এ উপলক্ষে গতকাল বিকালে বুলবুল একাডেমি অব ফাইন আর্টস (বাফা) কেন্দ্রীয় গণগ্রন্থাগারের শওকত ওসমান স্মৃতি মিলনায়তনে নাচের মুদ্রা ও গানের সুরের মূর্ছনার আয়োজন করে। বাফার সভাপতি হাসানুর রহমান বাচ্চুর সভাপতিত্বে এতে বিশেষ অতিথি ছিলেন মহাহিসাব নিরীক্ষক মাসুদ আহমেদ। আলোচনা-পরবর্তী সাংস্কৃতিক পর্বে দলীয় নৃত্য ও দলীয় নৃত্য পরিবেশন করেন বাফার শিল্পীরা।

সর্বশেষ খবর