শিরোনাম
সোমবার, ১৬ জানুয়ারি, ২০১৭ ০০:০০ টা

গ্রেফতার করা দুই শিশুকে আদালতে হাজিরের নির্দেশ

নিজস্ব প্রতিবেদক

খুনি সন্দেহে গ্রেফতার করা দুই শিশুকে ২৯ জানুয়ারি আদালতে হাজির করার নির্দেশ দিয়েছেন হাই কোর্ট। এক রিট আবেদনের পরিপ্রেক্ষিতে গতকাল বিচারপতি কাজী রেজা-উল হক এবং বিচারপতি মোহাম্মদ উল্লাহর সমন্বয়ে গঠিত হাই কোর্ট বেঞ্চ এ আদেশ দেন। আদেশে একজন পদস্থ কর্মকর্তার মাধ্যমে ঢাকা মহানগর পুলিশ কমিশনারকে এ নির্দেশ বাস্তবায়ন করতে বলা হয়েছে। রিটের পক্ষে শুনানি করেন আইনজীবী মো. আবদুল হালিম। রাষ্ট্রপক্ষে ছিলেন ডেপুটি অ্যাটর্নি জেনারেল তাপস কুমার বিশ্বাস। আইনজীবী আবদুল হালিম জানান, ‘লাশের পরিচয় মেলেনি, খুনি সন্দেহে ২ শিশু গ্রেফতার’ শিরোনামে গত বছরের ২৪ নভেম্বর একটি জাতীয় দৈনিকে প্রকাশিত প্রতিবেদন যুক্ত করে হাই কোর্টে এ রিট করা হয়। এরপর ২৯ নভেম্বর আদালত রুলসহ ওই দুই শিশুর বয়স নির্ণয় করা হয়েছে কি না- সে বিষয়ে একটি প্রতিবেদন দাখিলের নির্দেশ দেন। এর পরিপ্রেক্ষিতে গত ৪ জানুয়ারি আদালতে পুলিশ প্রতিবেদন দেয়। গতকাল সেই প্রতিবেদনের ওপর শুনানি হয়।

পত্রিকার প্রতিবেদনে বলা হয়, প্রায় দুই মাস আগে পুলিশ অজ্ঞাত পরিচয় এক শিশুর অর্ধগলিত লাশ উদ্ধার করেছিল।

 ১০ দিন পর লাশটি নিখোঁজ এক শিশুর দাবি করে শিশুটির পরিবার খুনের মামলা করে। খুনি সন্দেহে পুলিশ দুই শিশুকে গ্রেফতার করে। বিচারিক হাকিম স্বীকারোক্তিমূলক জবানবন্দি নিয়ে তাদের টঙ্গীর কিশোর উন্নয়ন কেন্দ্রে পাঠান। এর আগে অভিযোগকারী পরিবার ও পুলিশ অভিযুক্ত শিশুদের জিজ্ঞাসাবাদ করে তাদের স্বীকারোক্তি নেয়। এ সবই ঘটে দুদিনের মধ্যে। আরও পরে জিজ্ঞাসাবাদের দুটি ভিডিও ক্লিপ ফেসবুকে তুলে  দেন নিখোঁজ শিশুর এক ফুফাতো বোন। তবে লাশটির পরিচয় এখন পর্যন্ত অজানাই রয়ে গেছে। ময়নাতদন্তের প্রতিবেদন বলছে, সে পানিতে ডুবে মারা গেছে।

অভিযুক্ত দুই শিশু বলছে, মারধর করে তাদের মিথ্যা দায় স্বীকার করতে বাধ্য করা হয়েছে। এ মামলাটি হয়েছে রাজধানীর কামরাঙ্গীরচর থানায়।

 

এই বিভাগের আরও খবর

সর্বশেষ খবর