সোমবার, ১৬ জানুয়ারি, ২০১৭ ০০:০০ টা

জমি রেজিস্ট্রি নিয়ে জনগণকে হয়রানি করা যাবে না : শিল্পমন্ত্রী

ঝালকাঠি প্রতিনিধি

শিল্পমন্ত্রী আমির হোসেন আমু বলেছেন, জমির মূল্য নির্ধারণ নিয়ে রেজিস্ট্রি অফিসারের জনগণকে হয়রানি করে লুটপাট সহ্য করা হবে না। এর বিরুদ্ধে আইনি প্রক্রিয়ার পাশাপাশি জনগণ যদি কিছু করে তার দায়দায়িত্ব আমরা নেব না। তিনি বলেন, রেজিস্ট্রি অফিসে সিন্ডিকেট চলবে না। সিন্ডিকেটের সঙ্গে কর্মকর্তা-কর্মচারী জড়িত থাকলে তাদের বিরুদ্ধে যথাযথ ব্যবস্থা নেওয়া হবে। গতকাল বেলা ১১টায় ঝালকাঠি জেলা প্রশাসকের সভাকক্ষে অনুষ্ঠিত জেলা উন্নয়ন সমন্বয় সভায় প্রধান অতিথির বক্তব্যে তিনি এসব কথা বলেন। জেলা প্রশাসক মো. মিজানুল হক চৌধুরীর সভাপতিত্বে সভায় জেলার সার্বিক বিষয় নিয়ে আলোচনা ও সমস্যা তুলে ধরা হয়। এতে জেলার উপজেলা চেয়ারম্যান, ইউএনও, সরকারি কর্মকর্তারা উপস্থিত ছিলেন।

ঝালকাঠি চেম্বারের সভাপতি মাহাবুব হোসেন সভায় রেজিস্ট্রি অফিসের দুর্নীতির বিষয় তুলে ধরে জানান, বাংলাদেশের কোথাও ৬০ লাখ টাকা জমির শতাংশ নির্ধারণ না থাকলেও ঝালকাঠিতে করা হয়। আবার রেজিস্ট্রি কর্মকর্তার সঙ্গে যোগাযোগ করলে শতাংশ ৬ লাখ টাকায় রেজিস্ট্রি করা হয়। এভাবে রেজিস্ট্রি কর্মকর্তা অবৈধভাবে লাভবান হলেও ঝালকাঠিতে জমি ক্রয়-বিক্রয় বন্ধ হওয়ার উপক্রম হয়ে পড়েছে। ব্যাহত হচ্ছে জেলার উন্নয়ন। ভেন্ডারদের একটি সিন্ডিকেট সৃষ্টি করে জেলা রেজিস্ট্রার দীর্ঘদিন ধরে সাধারণ জনগণকে হয়রানি করছে। অভিযোগের পরিপ্রেক্ষিতে উপস্থিত জেলা রেজিস্ট্রারের বক্তব্য জানতে চাইলে তিনি মন্ত্রীকে জানান, এ বিষয়ে আমার কিছুই করার নেই। তবে এ ব্যাপারে ভুক্তভোগীদের পক্ষ থেকে অভিযোগ পেলে সংশ্লিষ্ট ঊর্ধ্বতন কর্তৃপক্ষ মূল্য নির্ধারণ সংশোধন করতে পারবে। এ সময় মন্ত্রী তাত্ক্ষণিক এ অভিযোগের চূড়ান্ত সিদ্ধান্ত না হওয়া পর্যন্ত জমি রেজিস্ট্রি স্থগিত রাখার নির্দেশ দেন। মন্ত্রী আরও বলেন, বয়স্ক ভাতা প্রদানের ক্ষেত্রে ইউপি চেয়ারম্যানদের বিরুদ্ধে অনিয়মের অভিযোগ আছে। তিনি প্রকৃত বয়স্কদের এই ভাতা প্রদান করতে ইউপি চেয়ারম্যানদের প্রতি আহ্বান জানান। অন্যদিকে সভায় এলজিইডির নির্বাহী প্রকৌশলী সেলিম সরকারের বিরুদ্ধে কাজের মান যাচাই-বাছাই না করার অভিযোগের পরিপ্রেক্ষিতে মন্ত্রী তাকে সতর্ক করে দিয়ে বলেন, কাজ যেই করুক কাজের মান ঠিক রাখতে হবে। এ বিষয়ে কোনো আপস করা হবে না।

এরপর মন্ত্রী প্রধান অতিথি হিসেবে সদর উপজেলা মিলনায়তনে কৃষি সরঞ্জামাদি, কম্বল, ল্যাপটপ বিতরণ ও বিউটিফিকেশন প্রশিক্ষণ অনুষ্ঠানে যোগ দেন।

এই বিভাগের আরও খবর

সর্বশেষ খবর