বৃহস্পতিবার, ১৯ জানুয়ারি, ২০১৭ ০০:০০ টা

দ্বিতীয় এলএনজি টার্মিনাল হচ্ছে মহেশখালীতে

নিজস্ব প্রতিবেদক

কক্সবাজারের মহেশখালীতে দ্বিতীয় এলএনজি টার্মিনাল নির্মাণে সম্মতি দিয়েছে সরকার। গতকাল সচিবালয়ে অর্থমন্ত্রী আবুল মাল আবদুল মুহিতের সভাপতিত্বে অর্থনৈতিকবিষয় সংক্রান্ত মন্ত্রিসভা কমিটির সভায় এই অনুমোদন দেওয়া হয়। মন্ত্রিপরিষদ বিভাগের অতিরিক্ত সচিব মোস্তাফিজুর রহমান জানিয়েছেন, এ সভায় নির্মাণ, মালিকানা ও পরিচালনার ভিত্তিতে নির্মিতব্য কেন্দ্রের প্রস্তাবটি বিদ্যুৎ ও জ্বালানির দ্রুত সরবরাহ বৃদ্ধি (বিশেষ বিধান) আইন-২০১০-এর আওতায় আনা হয়েছে। কক্সবাজারের মহেশখালীতে সামিট করপোরেশন লিমিটেড কর্তৃক ৫০০ এমএমসিএফ ক্ষমতা সম্পন্ন দ্বিতীয় ভাসমান এলএনজি টার্মিনাল ‘ফ্লোটিং স্টোরেজ অ্যান্ড রিগ্যাসিফিকেশন ইউনিট’ স্থাপনের নেগোশিয়েশনের নীতিগত অনুমোদন দেওয়া হয়েছে।

সংশ্লিষ্ট সূত্র জানিয়েছে, সরকারি ক্রয় সংক্রান্ত মন্ত্রিসভা কমিটি কুয়েত ফান্ডের সহায়তায় তৃতীয় কর্ণফুলী সেতু নির্মাণ প্রকল্পের আওতায় ‘নিউ স্কোপ অব ওয়ার্কস’র আওতায় চার লেনের ৮ কিলোমিটার সংযোগ সড়ক ও কাঠামো নির্মাণের ক্রয় প্রস্তাবে অনুমোদনের সুপারিশ করেছে। ২৭০ কোটি ১১ লাখ ৬৫ টাকায় কাজটি পেয়েছে ডব্লিউএমসিবি ও মীর আকতার এবং খাদিম জয়েন্ট ভ্যাঞ্চার।

সৌদি আরবের এমএএডিইএন এবং বাংলাদেশ কৃষি উন্নয়ন করপোরেশনের মধ্যে স্বাক্ষরিত চুক্তির আওতায় প্রথম লটের ২৫ হাজার মেট্রিক টনের ডিএপি সার আমদানি করতে প্রস্তাবে সম্মতি দিয়েছে কমিটি। প্রতি টন ৩২৬ দশমিক ২৫ মার্কিন ডলার দরে এই আমদানিতে মোট খরচ হবে ৮১ লাখ ৫৬ হাজার টাকা।

এ ছাড়া তিতাস নদের পুনঃখননে ৪ প্যাকেজের কাজ সরাসরি ক্রয় পদ্ধতিতে করার অনুমোদন দিয়েছে সরকারি ক্রয় সংক্রান্ত মন্ত্রিসভা কমিটি। কাজটি করবে বাংলাদেশ নৌবাহিনীর প্রতিষ্ঠান ডকইয়ার্ড অ্যান্ড ইঞ্জিনিয়ারিং ওয়ার্ক লিমিটেড। বাংলাদেশ পানি উন্নয়ন বোর্ডের প্রকল্পটির এই অংশে খরচ হবে ১১৯ কোটি ৪৪ লাখ ১৬ হাজার টাকা। ঢাকা ওয়াসার পানি শোধনাগার নির্মাণের ডিজাইন সংক্রান্ত একটি প্রস্তাব আনার পর শেষ পর্যন্ত তা প্রত্যাহার করে নিয়েছে স্থানীয় সরকার বিভাগ।

গোপালগঞ্জে শেখ সায়েরা খাতুন মেডিকেল কলেজ ও হাসপাতাল এবং নার্সিং ইনস্টিটিউট প্রকল্পে ১০ তলা ভিত্তির ৯তলা ভবন নির্মাণ কাজের দর প্রস্তাব বিবেচনার জন্য সুপারিশ করেছে কমিটি। এতে ব্যয় হবে ১৬০  কোটি ১০ লাখ ২৪ হাজার টাকা। মীর আকতার ও ওয়াহিদ কন্সট্রাকশন সর্বনিম্ন দরদাতা হিসেবে কাজ পেয়েছে। মানিকগঞ্জে ১০তলা ভিত্তিসহ ৫ তলা হাসপাতাল ভবন নির্মাণ কাজের প্রস্তাবেও সম্মতি দিয়েছে মন্ত্রিসভা কমিটি। ন্যাশনাল ডেভেলপমেন্ট ইঞ্জিনিয়ার্স এই কাজ পেয়েছে। এর ব্যয় হবে ১৭৫  কোটি ১৯ লাখ ২৪ হাজার টাকা।

বেসরকারি খাতে মেসার্স এগ্রিকো ইন্টারন্যাশনাল প্রজেক্টস লিমিটেড কর্তৃক আশুগঞ্জ ৯৫ মেগাওয়াট গ্যাস ভিত্তিক রেন্টাল বিদ্যুৎ কেন্দ্রের মেয়াদ বৃদ্ধি ও বর্ধিত মেয়াদের জন্য ট্যারিফ অনুমোদন করা হয়েছে। সাতক্ষীরা ৫৪ দশমিক ৩৬৩ মেগাওয়াট এইচএফও ফায়ার্ড বিদ্যুৎকেন্দ্রের স্থান বদলে চট্টগ্রামের পটিয়ায় স্থাপনের প্রস্তাব অনুমোদনে সুপারিশ করেছে ক্রয় কমিটি।

সর্বশেষ খবর