বৃহস্পতিবার, ১৯ জানুয়ারি, ২০১৭ ০০:০০ টা

এমপি রানার জামিন নিয়ে রুল

নিজস্ব প্রতিবেদক

মুক্তিযোদ্ধা ফারুক আহমেদ হত্যা মামলায় টাঙ্গাইল-৩ আসনের সংসদ সদস্য আমানুর রহমান খান রানাকে কেন জামিন দেওয়া হবে না— তা জানতে চেয়ে রুল জারি করা হয়েছে। জামিন আবেদনের শুনানি শেষে গতকাল বিচারপতি শেখ আবদুল আউয়াল ও বিচারপতি মো. খসরুজ্জামানের সমন্বয়ে গঠিত হাই কোর্ট বেঞ্চ এ রুল জারি করে। এর আগে ১৬ জানুয়ারি জামিন আবেদনের ওপর শুনানি শেষে গতকাল আদেশের দিন ধার্য ছিল। জামিন আবেদনের পক্ষে শুনানি করেন আইনজীবী আবদুল বাসেত মজুমদার ও বশির আহমেদ। রাষ্ট্রপক্ষে ছিলেন অ্যাটর্নি জেনারেল মাহবুবে আলম।

তবে রুল শুনানির জন্য আবেদনকারী পক্ষকে এ বেঞ্চে নয়, বরং অন্য বেঞ্চে নিয়ে যেতে বলেছে আদালত। তাকে সহযোগিতা করেন সহকারী অ্যাটর্নি জেনারেল আমিনুর রহমান চৌধুরী টিকু। টিকু জানান, আদালত চার সপ্তাহের রুল জারি করেছে। তবে আদালত রুল শুনানির জন্য আবেদনকারী পক্ষকে বিষয়টি এই বেঞ্চে নয়, বরং অন্য বেঞ্চে নিয়ে যেতে বলেছে।

এর আগে গত বছর ৯ অক্টোবর রানার জামিনের আদেশ উত্থাপিত হয়নি মর্মে খারিজ করে হাই কোর্ট। ওই বছরের ২৮ নভেম্বর রানার জামিনের আবেদন হাই কোর্টের কার্যতালিকা থেকে বাদ পড়ে। ১১ ডিসেম্বরও তার জামিনের আবেদন কার্যতালিকা থেকে বাদ দেয় আদালত। গত বছর ২৬ সেপ্টেম্বর টাঙ্গাইলের অতিরিক্ত জেলা ও দায়রা জজ আদালতে রানার জামিনের আবেদন নাকচ হয়। এর বিরুদ্ধে তিনি হাই কোর্টে আসেন। ২০১৩ সালের ১৮ জানুয়ারি টাঙ্গাইল জেলা আওয়ামী লীগের নেতা ফারুক আহমেদের গুলিবিদ্ধ লাশ স্থানীয় কলেজপাড়ার বাসার কাছ থেকে উদ্ধার করে পুলিশ। এ ঘটনায় ফারুকের স্ত্রী বাদী হয়ে অজ্ঞাতনামা ব্যক্তিদের আসামি করে টাঙ্গাইল সদর থানায় মামলা করেন। ওই মামলায় পরে এমপি রানাকে আসামি করা হয়। গত বছর ১৮ সেপ্টেম্বর তিনি আত্মসমর্পণ করলে আদালত তাকে কারাগারে পাঠায়। টাঙ্গাইল জেলা আওয়ামী লীগ ইতিমধে?্য রানা ও তার তিন ভাইকে দল থেকে বহিষ্কারের সিদ্ধান্ত নিয়ে কেন্দ্রের অনুমোদন চেয়েছে।

এই রকম আরও টপিক

সর্বশেষ খবর