শনিবার, ২১ জানুয়ারি, ২০১৭ ০০:০০ টা

জাসাসে অসন্তোষ, বঞ্চিতদের নয়াপল্টনে বিক্ষোভ

নিজস্ব প্রতিবেদক

বিএনপির সাংস্কৃতিক ফ্রন্ট জাতীয়তাবাদী সামাজিক সাংস্কৃতিক সংস্থা-জাসাসের কেন্দ্রীয় (আংশিক) কমিটি  গঠন নিয়ে বঞ্চিতদের মধ্যে অসন্তোষ দেখা দিয়েছে। সংগঠনের সব গ্রুপকে কমিটিতে সমন্বয় না করায় এ নিয়ে ক্ষোভ-বিক্ষোভ বিরাজ করছে। পদবঞ্চিতদের অভিযোগ, কমিটিতে যোগ্যদের রাখা হয়নি। সিনিয়র-জুনিয়র পদমর্যাদা ঠিক করা হয়নি। কমিটি হয়েছে একপেশে। কমিটি ঘোষণার একদিন পর গতকাল নয়াপল্টনে বিএনপির কেন্দ্রীয় কার্যালয়ে এর বহির্প্রকাশ লক্ষ্য করা যায়। সকালে বিএনপির সিনিয়র যুগ্ম মহাসচিব অ্যাডভোকেট রুহুল কবীর রিজভীর সংবাদ সম্মেলন চলাকালে ঘোষিত কমিটিকে অবৈধ দাবি করে- তা প্রত্যাখ্যান করে বিক্ষোভ করে সংগঠনের কয়েকশ’ নেতা-কর্মী। এ সময় তারা ‘আওয়ামী লীগের দালালেরা, হুঁশিয়ার সাবধানসহ নানা স্লোগান দেয়। পরিস্থিতি উত্তপ্ত হয়ে উঠলে ছাত্রদলের কয়েকজন নেতা তাদের সেখান থেকে জোর করে বের করে দেন। পরে তারা বিএনপির কেন্দ্রীয় কার্যালয়ের সামনে ঢাকা উত্তরের সাবেক সভাপতি জাহাঙ্গীর শিকদারের নেতৃত্বে সংক্ষিপ্ত বিক্ষোভ সমাবেশ করেন। এ সময় নতুন কমিটিতে স্থান না পাওয়া জাহাঙ্গীর শিকদার সাংবাদিকদের বলেন, বিএনপির কেন্দ্রীয় এক নেতা রয়েছেন, তাকে নজরানা না দিলে কমিটিতে স্থান হয় না। ঘোষিত কমিটিতে ওয়ান-ইলেভেনে যারা দলের বিরুদ্ধে অবস্থান নিয়েছিলেন সেই চিহ্নিতদের স্থান দেওয়া হয়েছে। আমরা বিষয়টি নিয়ে বিএনপি চেয়ারপারসন খালেদা জিয়া ও মহাসচিব মির্জা ফখরুল ইসলাম আলমগীরের সঙ্গে আলোচনা করব। পরে বিক্ষুব্ধ নেতা-কর্মীরা দলের স্থায়ী কমিটির সদস্য গয়েশ্বর চন্দ্র রায়ের সঙ্গে দেখা করে তাদের অভিযোগ তুলে ধরেন।

বৃহস্পতিবার রাতে ঢাকা বিশ্ববিদ্যালয়ের শিক্ষক সমিতির সাবেক সাধারণ সম্পাদক ড. মামুন আহমেদকে সভাপতি ও চিত্রনায়ক হেলাল খানকে সাধারণ সম্পাদক করে জাসাসের ৩০ সদস্যের (আংশিক) কমিটি ঘোষণা করা  হয়েছে। সদ্য বিলুপ্ত কমিটির সভাপতি মালেককে বিএনপির নির্বাহী কমিটিতে প্রান্তিক জনগোষ্ঠী উন্নয়ন বিষয়ক সম্পাদক এবং কণ্ঠশিল্পী মনির খানকে সাংস্কৃতিক সহ-সম্পাদক করা হয়েছে।

সূত্রে জানা যায়, জাসাসের ঘোষিত কমিটিতে সংগঠনের মধ্যে বিরাজমান চার গ্রুপের মধ্যে বিএনপি চেয়ারপারসনের উপদেষ্টা গাজী মাজহারুল আনোয়ার ও সাংস্কৃতিক সম্পাদক আশরাফ উদ্দিন উজ্জ্বলের অনুসারীদের মূল্যায়ন করা হয়েছে। কমিটিতে জায়গা হয়নি ছড়াকার আবু সালেহ, ইমতিয়াজ হোসেন চপল, কেন্দ্রীয় যুগ্ম সম্পাদক ও জগন্নাথ বিশ্ববিদ্যালয়ের সাবেক সভাপতি শামসুদ্দিন আহমেদ দিদার (বিএনপি চেয়ারপারসনের মিডিয়া উইং সদস্য) ও নাহিন আহমেদ মমতাজী, ঢাকা বিশ্ববিদ্যালয়ের সাবেক সাধারণ সম্পাদক খালেকুজ্জামান জুয়েল, রাজশাহী বিশ্ববিদ্যালয়ের সাবেক সভাপতি আবু সাঈদ, ঢাকা মহানগর উত্তরের সাবেক সভাপতি জাহাঙ্গীর শিকদার ও দক্ষিণের সভাপতি আরিফসহ গুরুত্বপূর্ণ নেতাদের স্থান হয়নি।

কমিটিতে অবমূল্যায়ন করা হয়েছে আহসান উল্লাহ চৌধুরী, সালাহউদ্দিন ভূইয়া শিশির ও ওবায়দুর রহমান চন্দনকে। শিশির ও চন্দন বিএনপির নির্বাহী কমিটির সদস্য। আহসান উলাহ জাসাসের আগের কমিটিতে ১২ নম্বর সহসভাপতি ছিলেন। এবার তাকে  ১৫ নম্বর সহ-সভাপতি করা হয়েছে।

সর্বশেষ খবর