সোমবার, ২৩ জানুয়ারি, ২০১৭ ০০:০০ টা

‘বাম সরকারের চেয়েও মমতা অনেক কঠিন’

কলকাতা প্রতিনিধি

২০১১ সালে মমতা ব্যানার্জির সরকার ক্ষমতায় আসার পর পশ্চিমবঙ্গের পরিস্থিতি পরিবর্তন হবে বলে আশা করেছিলেন; কিন্তু উল্টে বিগত বাম সরকারের চেয়ে তৃণমূল নেত্রী মমতা আরও বেশি কঠিন বলে মনে করেন বাংলাদেশের নির্বাসিত লেখিকা তসলিমা নাসরিন। দিল্লির এক অজ্ঞাত ঠিকানা থেকে সংবাদসংস্থা পিটিআই-কে দেওয়া এক টেলিফোন সাক্ষাৎকারে তসলিমা বলেন, ‘আমি আশা করেছিলাম মমতা ব্যানার্জি ক্ষমতায় আসার পর এ রাজ্যের পরিস্থিতির বদল হবে কিন্তু আমার ধারণা ভুল। বিগত বাম সরকারের তুলনায় মমতাকে আমার বেশি কঠিন বলে মনে হয়েছে।

নিজেকে ভোট ব্যাংক রাজনীতির শিকার বলে অভিযোগ করে তসলিমা বলেন, ‘দল নির্বিশেষে প্রতিটি রাজনৈতিক দলের নেতারাই তার সম্পর্কে একই মনোভাব পোষণ করেন। রাজনীতিবিদরা সবাই একই অবস্থানে বিরাজ করেন।

আমার মনে হয়, রাজনীতিবিদরা এই ধারণা পোষণ করেন যে, যদি মুসলিম মৌলবাদীদের সন্তুষ্ট করা যায় তবে সে ক্ষেত্রে অনেক বেশি ভোট পাওয়া যাবে।

তসলিমা দুঃখপ্রকাশ করে বলেন, “আমি পশ্চিমবঙ্গে না থাকলেও তিনি (মমতা) আমার বই ‘নির্বাসন’-কে এখানে প্রকাশের অনুমতি দেননি। এমনকি মুসলিম মৌলবাদীদের বিরোধিতার কারণে আমার লেখা গল্পের ওপর ভিত্তি করে তৈরি করা একটি টিভি সিরিয়ালকেও সম্প্রচার করতে দেওয়া হয়নি। তিনি এখন আমাকে এ রাজ্যে ঢুকতে দিচ্ছেন না...এটা একটা ভয়ানক বিরোধিতা।”

সর্বশেষ খবর