রবিবার, ২৯ জানুয়ারি, ২০১৭ ০০:০০ টা

নিরাপদে ভূমিষ্ঠ হলো ‘জরায়ুর বাইরে’ বেড়ে ওঠা শিশু

নিজস্ব প্রতিবেদক

মায়ের জরায়ুর বাইরে পেটের ভিতরে বেড়ে ওঠার পর গতকাল নিরাপদে এক শিশুর জন্ম হয়েছে ঢাকার একটি হাসপাতালে। মাদারীপুরের একটি ক্লিনিক থেকে শুক্রবার সন্ধ্যায় মগবাজারের আদ-দ্বীন হাসপাতালে ভর্তি হয়েছিলেন মা দীপা রানী। গত রাত পৌনে ৮টার দিকে তিনি জন্ম দেন একটি কন্যাশিশুর।

হাসপাতালের গাইনি অ্যান্ড অবস অধ্যাপক গুলশান আরা বেগম জানান, এ ধরনের পরিস্থিতিকে বলা হয় অ্যাবডমিনাল প্রেগন্যান্সি। ওই রোগীকে হাসপাতালে আনা হয়েছিল পেট কাটা অবস্থায়। তার (গুলশান আরার) নেতৃত্বে আট সদস্যের চিকিৎসক দল প্রায় দুই ঘণ্টা অস্ত্রোপচারে অংশ নেয়। জন্মের পর শিশু ও মা দুজনই সুস্থ রয়েছেন। এভাবে জরায়ুর বাইরে শিশুর বেড়ে ওঠা এবং সুস্থভাবে জন্মগ্রহণ করার ঘটনা বিরল বলে জানিয়েছেন চিকিৎসকরা। এটি দীপার দ্বিতীয় সন্তান। প্রথমটি ছেলে, বয়স সাড়ে পাঁচ বছর।

আদ-দ্বীন হাসপাতালের উপ-পরিচালক নাহিদ ইয়াসমিন বলেন, আমার জানা মতে, জরায়ুর বাইরে পূর্ণ সপ্তাহ (টার্ম প্রেগন্যান্সি) অতিক্রম করে শিশুর সুস্থভাবে জন্মগ্রহণ করার ঘটনা বাংলাদেশে বিরল। ২.৮ কেজি ওজনের এই শিশুকন্যা জন্মগ্রহণের পর স্বাভাবিক রয়েছে। মায়ের বুকের দুধও স্বাভাবিক নিয়মে পান করছে।

সর্বশেষ খবর