রবিবার, ২৯ জানুয়ারি, ২০১৭ ০০:০০ টা

জাতীয় প্রাথমিক শিক্ষা সপ্তাহ শুরু আজ

নিজস্ব প্রতিবেদক

জাতীয় প্রাথমিক শিক্ষা সপ্তাহ শুরু হচ্ছে আজ। সকালে ওসমানী স্মৃতি মিলনায়তনে এর উদ্বোধনী অনুষ্ঠানে প্রধানমন্ত্রী শেখ হাসিনা অংশ নেবেন।  শিক্ষা সপ্তাহের এবারের প্রতিপাদ্য হলো ‘শিক্ষার আলো জ্বালাব, ডিজিটাল বাংলাদেশ গড়ব।’ এ উপলক্ষে বাণী দিয়েছেন রাষ্ট্রপতি মো. আবদুল হামিদ ও প্রধানমন্ত্রী শেখ হাসিনা।

প্রাথমিক শিক্ষাকে সামগ্রিক শিক্ষার ভিত্তি হিসেবে অভিহিত করে বাণীতে রাষ্ট্রপতি বলেন, শিশুরা যাতে জীবনের শুরুতেই সুন্দর পরিবেশে মানসম্মত শিক্ষা পায়- তা নিশ্চিত করতে হবে। শিক্ষা নাগরিকের অন্যতম মৌলিক অধিকার। একটি জাতির উন্নয়নে শিক্ষার বিকল্প নেই। দেশের সব শিশুকে আন্তরিক শুভেচ্ছা ও ভালোবাসা জানান রাষ্ট্রপতি। 

প্রধানমন্ত্রী শেখ হাসিনা বাণীতে বলেন, প্রাথমিক শিক্ষাকে শিশুদের কাছে আকর্ষণীয় করার লক্ষ্যে পাঠ্যপুস্তকের ইন্টার-অ্যাকটিভ মাল্টিমিডিয়া ডিজিটাল শিক্ষা কন্টেন্ট তৈরি করা হয়েছে। সরকারি প্রাথমিক বিদ্যালয়ে ল্যাপটপ ও মাল্টিমিডিয়া প্রজেক্টর সরবরাহের মাধ্যমে ৫ হাজার ৪০০ মাল্টিমিডিয়া ক্লাসরুম চালু করা হয়েছে। প্রতিটি বিদ্যালয়ে একটি করে মাল্টিমিডিয়া ক্লাসরুম স্থাপনের কার্যক্রম অব্যাহত আছে।

প্রাথমিক ও গণশিক্ষা মন্ত্রণালয় সূত্র জানায়, আগামী ৪ ফেব্রুয়ারি পর্যন্ত সারা দেশে জাতীয় প্রাথমিক শিক্ষা সপ্তাহ চলবে। শিক্ষায় উদ্বুদ্ধ করতে গণসচেতনতামূলক বিভিন্ন কর্মসূচির পাশাপাশি এ খাতে অবদান রাখায় বিভিন্ন জনকে পুরস্কৃত করা হবে।

সর্বশেষ খবর