সোমবার, ৩০ জানুয়ারি, ২০১৭ ০০:০০ টা

তিস্তা চুক্তির প্রস্তুতি প্রায় শেষ পর্যায়ে : শ্রিংলা

নিজস্ব প্রতিবেদক, রাজশাহী

ভারতীয় হাইকমিশনার হর্ষবর্ধন শ্রিংলা বলেছেন, তিস্তার পানি চুক্তির প্রস্তুতি প্রায় শেষ পর্যায়ে। এ নিয়ে ভারত সরকার কাজ করছে। শিগগিরই এ চুক্তি সম্পন্ন হবে। সাংবাদিকদের প্রশ্নের উত্তরে তিনি বলেন, ভারতীয় ভিসা প্রাপ্তি অনেক সহজতর করা হয়েছে। আগে ই-টোকেন প্রয়োজন হতো। ১ ফেব্রুয়ারি থেকে আরও সহজ করা হচ্ছে। বাস-ট্রেনের টিকিট সংগ্রহ করলেই ভিসা দেওয়া হবে। গতকাল রাজশাহী সিটি করপোরেশন (রাসিক)-এর সঙ্গে একটি চুক্তির স্বাক্ষর অনুষ্ঠানে এসে তিনি এসব কথা জানান। বিকালে রাজশাহী নগর ভবনে ভারতীয় হাইকমিশনার হর্ষবর্ধন শ্রিংলাকে লালগালিচা সংবর্ধনা দেওয়া হয়। পরে রাজশাহীর সামাজিক, সাংস্কৃতিক ও পরিবেশের উন্নয়ন কাজের জন্য ভারতের সঙ্গে সমঝোতা চুক্তি স্বাক্ষর হয়। রাজশাহী মহানগর এলাকায় অবস্থিত প্রত্নতত্ত্বের অবকাঠামো উন্নয়ন ও সংরক্ষণে ভারত সরকার ২১ কোটি ৯৫ লাখ টাকার অনুদান দিচ্ছে।

এরই চুক্তি স্বাক্ষর করেন রাসিকের পক্ষে দায়িত্বপ্রাপ্ত মেয়র নিযাম উল আযিম, সরকারের পক্ষে অর্থনৈতিক সম্পর্ক বিভাগের অতিরিক্ত সচিব শাহ মো. আমিনুল হক এবং ভারতের পক্ষে হাইকমিশনার হর্ষবর্ধন শ্রিংলা।

চুক্তি স্বাক্ষর অনুষ্ঠান শেষে ভারতীয় হাইকমিশনারকে দেওয়া সংবর্ধনা অনুষ্ঠানে তিনি বলেন, প্রতিবেশী রাষ্ট্র হিসেবে ভারত বন্ধুরাষ্ট্র বাংলাদেশের তিনটি নগরীর (রাজশাহী, খুলনা ও সিলেট) উন্নয়নে বিভিন্ন প্রকল্প হাতে নিয়েছে। যার ধারাবাহিকতায় আজকের এ চুক্তি সম্পাদিত হলো।

অনুষ্ঠানে প্রধান অতিথি ছিলেন পররাষ্ট্র প্রতিমন্ত্রী শাহরিয়ার আলম। অন্যদের মধ্যে বক্তব্য রাখেন সদর আসনের সংসদ সদস্য ফজলে হোসেন বাদশা, অর্থনৈতিক সম্পর্ক বিভাগের অতিরিক্ত সচিব শাহ মোহাম্মদ আমিনুল হক ও রাজশাহী বিভাগীয় কমিশনার মুনির হোসেন।

পররাষ্ট্র প্রতিমন্ত্রী শাহরিয়ার আলম বলেন, পদ্মা ও গঙ্গা দুই পারের মানুষের মধ্যে সুদৃঢ় সম্পর্ক রয়েছে। বর্তমান সরকার ক্ষমতায় আসার পর থেকে বন্ধুপ্রতিম রাষ্ট্র ভারতের সঙ্গে সহযোগিতাপূর্ণ সম্পর্ক বজায় রেখেছে। এ দুই পারের মানুষের যোগাযোগের ক্ষেত্রে এপারের রাজশাহী ও ওপারের (ভারতের) বহরমপুরের মধ্যে অচিরেই সরাসরি বাস যোগাযোগ চালু করা হবে। তিনি বলেন, প্রধানমন্ত্রী শেখ হাসিনার নির্দেশনা অনুযায়ী এ দুই অংশের মানুষের মধ্যে ট্রেন সার্ভিস চালুর ক্ষেত্রেও বেগ পেতে হবে না।

এই বিভাগের আরও খবর

সর্বশেষ খবর