সোমবার, ৩০ জানুয়ারি, ২০১৭ ০০:০০ টা

বাণিজ্য জটিলতা দূর করতে ভারতকে এগিয়ে আসতে হবে

—————— তোফায়েল আহমেদ

নিজস্ব প্রতিবেদক

প্রতিবেশী বড় রাষ্ট্র হিসেবে ভারতের প্রতি বাংলাদেশের প্রত্যাশা অনেক বেশি এমন মন্তব্য করে বাণিজ্যমন্ত্রী তোফায়েল আহমেদ বলেছেন, উভয় দেশ আলোচনায় বসলে চলমান সমস্যাগুলো নিরসন করা সম্ভব। তিনি বলেন, বাংলাদেশ আশা করছে আলোচনার মাধ্যমে বাণিজ্য জটিলতাগুলো দূর করা সম্ভব হবে। এ জন্য ভারতকে এগিয়ে আসতে হবে।

বাণিজ্যমন্ত্রী শনিবার রাতে ইন্ডিয়ান চেম্বার অব কমার্স এবং ভারতের বাণিজ্য ও শিল্প মন্ত্রণালয় আয়োজিত অন্ধ্রপ্রদেশের বিশাখাপাটনামে পার্টনারশিপ সামিটের দ্বিতীয় দিনে ‘ইন্ডিয়াস ইন্টিগ্রেশন উইথ সাউথ অ্যান্ড সাউথ-ইস্ট এশিয়া’ শীর্ষক ৮ নম্বর প্ল্যানারি সেশনে বক্তৃতার সময় তিনি এসব কথা বলেন। গতকাল বাণিজ্য মন্ত্রণালয় থেকে পাঠানো এক সংবাদ বিজ্ঞপ্তিতে এ তথ্য জানানো হয়।

বাণিজ্যমন্ত্রী বলেন, বাংলাদেশ বিশ্ববাজারে পণ্য রপ্তানিতে সক্ষমতা অর্জন করেছে। পৃথিবীর অনেক উন্নত দেশে বাংলাদেশের তৈরি পণ্যের বেশ চাহিদা রয়েছে। ভারত বাংলাদেশের ঘনিষ্ঠ বন্ধু রাষ্ট্র, এর বাজারও অনেক বড়। দেশটি বাংলাদেশকে তামাক ও মদ ছাড়া সব পণ্য ডিউটি ও কোটা ফ্রি রপ্তানির সুবিধা প্রদান করেছে। কিন্তু শুল্ক সংক্রান্ত জটিলতার কারণে বাংলাদেশ আশানুরূপ রপ্তানি করতে পাচ্ছে না। পারস্পরিক সহযোগিতা বৃদ্ধির মাধ্যমে উভয় দেশের মধ্যে বাণিজ্য বৃদ্ধি করা সম্ভব। কনফেডারেশন অব ইন্ডিয়ান ইন্ডাস্ট্রির সেক্রেটারি জেনারেল চন্দ্রজিত ব্যানার্জির সভাপতিত্বে প্ল্যানারি সেশনে অন্যান্যের মধ্যে বক্তব্য রাখেন ভারতের বাণিজ্য ও শিল্পমন্ত্রী নির্মলা সিতারামান ও নেপালের বাণিজ্যমন্ত্রী রোমি গোচান ঠাকালী প্রমুখ।

এই বিভাগের আরও খবর

সর্বশেষ খবর