সোমবার, ৩০ জানুয়ারি, ২০১৭ ০০:০০ টা

মঞ্চায়ন হলো ‘জলপুত্র’

সাংস্কৃতিক প্রতিবেদক

মঞ্চায়ন হলো ‘জলপুত্র’

শিল্পকলা একাডেমিতে বেঙ্গল থিয়েটার মঞ্চায়ন করল দলটির উদ্বোধনী প্রযোজনার নাটক ‘জলপুত্র’। গতকাল সন্ধ্যায় জাতীয় নাট্যশালার স্টুডিও থিয়েটার হলে মঞ্চায়ন হয় এ নাটকটি। হরিশংকর জলদাসের ‘জলপুত্র’ উপন্যাস থেকে এটির নাট্যরূপ দিয়েছেন ‘রূমা মোদক’। নির্দেশনা দিয়েছেন ‘হাসান রেজাউল’। একজন জেলে নারীর সংগ্রামী জীবনের পাশাপাশি জেলেপুত্রদের অধিকার সচেতন হয়ে ওঠার চিত্র তুলে ধরা হয়েছে এ নাটকে। জেলেদের প্রাপ্তি-হাহাকার, আনন্দ-বিলাপ, মৃত্যু আর জেগে ওঠার চালচিত্র নাটকটিতে তুলে ধরা হয়েছে।

পাঁচ তরুণ লেখক পেলেন ‘কালি ও কলম তরুণ কবি ও লেখক পুরস্কার’ : সাহিত্যের বিভিন্ন শাখায় বিশেষ অবদানের স্বীকৃতিস্বরূপ পাঁচ তরুণ লেখক ও কবি পেলেন  বেঙ্গল ফাউন্ডেশন প্রবর্তিত ‘কালি ও কলম তরুণ কবি ও লেখক পুরস্কার’। কবিতায় ‘ঢেউয়ের ভেতর দাবানল’ কাব্যগ্রন্থের জন্য নওশাদ জামিল, কথাসাহিত্যে ‘ফুলবানু ও অন্যান্য গল্প’ গ্রন্থের জন্য রফিক হারিরি, প্রবন্ধ-গবেষণা-নাটকে ‘কুঠুরির স্বর’ গ্রন্থের জন্য তুষার কবির, মুক্তিযুদ্ধবিষয়ক গবেষণা ও প্রবন্ধে ‘ভাটকবিতায় মুক্তিযুদ্ধ’র জন্য হাসান ইকবাল, শিশু-কিশোর সাহিত্যে ‘অদ্ভুতুড়ে বইঘর’ গ্রন্থের জন্য শরীফুল হাসান এই পুরস্কার পেয়েছেন।

গতকাল বিকালে জাতীয় জাদুঘরের প্রধান মিলনায়তনে এক অনুষ্ঠানের মাধ্যমে এ পুরস্কার প্রদান করা হয়। এতে প্রধান অতিথি ছিলেন বেসামরিক বিমান ও পর্যটনমন্ত্রী রাশেদ খান মেনন। বাংলা একাডেমির মহাপরিচালক শামসুজ্জামান খানের সভাপতিত্বে অনুষ্ঠানে বিশেষ অতিথি ছিলেন দৈনিক কালের কণ্ঠের সম্পাদক ও কথাসাহিত্যিক ইমদাদুল হক মিলন, পশ্চিমবঙ্গের লেখক চিন্ময় গুহ, বেঙ্গল ফাউন্ডেশনের চেয়ারম্যান আবুল খায়ের, কালি ও কলম সম্পাদক আবুল হাসনাত। প্রধান অতিথির বক্তব্যে রাশেদ খান মেনন বলেন, যুদ্ধ থেকে ফিরে এসে তরুণ সাহিত্যিকরা বড় ক্লান্ত ছিল। আমরা খুঁজে পাইনি সেই তরুণ সাহিত্যিক, লেখকদের। একদিন বাংলা একাডেমির তরুণ লেখক প্রকল্পটিও বন্ধ হয়ে গেল। সেটি চালু থাকলেও বেশকজন তরুণ উঠে আসতে পারত। পঞ্চাশ ও ষাটের দশকে সাহিত্যের জোয়ার মুক্তিযুদ্ধ পরবর্তী বাংলাদেশে খুঁজে পাওয়া যায়নি বলে হতাশা প্রকাশ করেন মন্ত্রী রাশেদ খান মেনন। স্বাগত বক্তব্যে ইমদাদুল হক মিলন বলেন, কাব্য-সাহিত্যে-শিশু উপন্যাসে এই ‘কালি ও কলম’ পুরস্কারটি মুখ চেনা নেই-এমন লেখককেও দেওয়া হয়েছে। এ পুরস্কারে কখনো পক্ষপাতিত্ব হয়নি। আমি যদি তরুণ হতাম, যদি পুরস্কারটি পেতাম, তবে বড় ধন্য হতাম। কবি নওশাদ জামিল বলেন, আজ আমার যে বইটি পুরস্কার পেল, এই বইয়ের সব কবিতা চতুর্দশপদী। বইটি পুরস্কার পাওয়ায় আমি আনন্দিত। বাংলাদেশে নবীন কবি-লেখকদের সাহিত্যচর্চায় উৎসাহিত করার লক্ষ্যে এইচএসবিসির সহায়তায় ‘কালি ও কলম তরুণ কবি লেখক পুরস্কার’ প্রবর্তন করে শিল্প ও সংস্কৃতিবিষয়ক পত্রিকা কালি ও কলম। ২০১৪ সালে ‘কালি ও কলম’ এককভাবে প্রদান করেছে এ পুরস্কারটি।

এই রকম আরও টপিক

এই বিভাগের আরও খবর

সর্বশেষ খবর