Bangladesh Pratidin

ঢাকা, মঙ্গলবার, ১৭ অক্টোবর, ২০১৭

ঢাকা, মঙ্গলবার, ১৭ অক্টোবর, ২০১৭
প্রকাশ : শনিবার, ৪ ফেব্রুয়ারি, ২০১৭ ০০:০০ টা আপলোড : ৩ ফেব্রুয়ারি, ২০১৭ ২৩:৪৫
ব্যাংক কর্তৃপক্ষের ব্যাখ্যা
নিয়ম মেনেই চলছে ইসলামী ব্যাংক
নিজস্ব প্রতিবেদক

ইসলামী ব্যাংক বাংলাদেশ লিমিটেডের ব্যবস্থাপনা ও কার্যক্রম নিয়ে গণমাধ্যমে প্রচারিত বিভিন্ন প্রতিবেদনের ব্যাখ্যা দিয়েছে প্রতিষ্ঠানটি। গণমাধ্যমে পাঠানো এক প্রেস বিজ্ঞপ্তিতে প্রতিষ্ঠান এ ব্যাখ্যা দিয়েছে।

ব্যাখ্যায় বলা হয়, প্রচলিত ব্যাংক কোম্পানি আইন ও বাংলাদেশ ব্যাংকের নিয়মনীতি মেনেই কার্যক্রম পরিচালনা করছে ইসলামী ব্যাংক। সাম্প্রতিক সময় ইসলামী ব্যাংকের কার্যক্রমে নিয়মের কোনো ব্যত্যয় ঘটেনি। বিজ্ঞপ্তিতে ইসলামী ব্যাংকের পক্ষ থেকে বলা হয়, ব্যাংকের পরিচালনা পর্ষদের সভার সব নোটিস দেশের প্রচলিত আইন, নিয়ন্ত্রক সংস্থার বিধি-বিধান ও ব্যাংকের সংবিধি অনুযায়ী দেশি-বিদেশি নির্বিশেষে সব পরিচালকের নিকট নিয়মিত ও যথাসময়ে দেওয়া হয়ে থাকে। নোটিস দেওয়ার সঙ্গে সঙ্গে সভার নথিপত্র-স্মারকসমূহ পরিচালকদের ইন্ট্রা-ওয়েবের মাধ্যমে পাঠানো হয়। পরবর্তীতে যথানিয়মে হার্ডকপিও পাঠানো হয়, যার ভিত্তিতে পরিচালকরা ব্যাংকের নীতি প্রণয়নে গুরুত্বপূর্ণ ভূমিকা রাখেন। এর ভিত্তিতেই ব্যাংক ব্যবস্থাপনাকে সুচিন্তিত ও মূল্যবান মতামত, পর্যবেক্ষণ ও পরামর্শ দিয়ে থাকেন। এতে আরও উল্লেখ করা হয়, ইসলামী ব্যাংকের ব্যবস্থাপনা পরিচালক পদ শূন্য হওয়ার পরিপ্রেক্ষিতে ব্যাংকের পরিচালনা পর্ষদের সর্বসম্মতিক্রমে, প্রচলিত আইন ও বিধি-বিধান সম্পূর্ণরূপে অনুসরণ করে এবং নিয়ন্ত্রক সংস্থার যথাযথ অনুমোদনক্রমে দেশের ব্যাংকিং জগতের একজন সুদক্ষ, বিজ্ঞ ও দীর্ঘ অভিজ্ঞতাসম্পন্ন ব্যক্তিত্বকে ব্যবস্থাপনা পরিচালক হিসেবে নিয়োগ দেওয়া হয়েছে। যিনি ইতিপূর্বে কয়েকটি ব্যাংকে সুনামের সঙ্গে ব্যবস্থাপনা পরিচালক পদে দায়িত্ব পালন করেছেন। এ ছাড়া ব্যাংকে সাম্প্রতিক পরিবর্তনে দেশের প্রচলিত আইন-কানুন এবং নিয়ন্ত্রক সংস্থা কর্তৃৎক ইস্যুকৃত বিধি-বিধান ও সার্কুলার যথাযথভাবে পরিপালিত হয়েছে এবং ভবিষ্যতেও যথাযথভাবে অনুসরণ করা হবে।

ইসলামী ব্যাংক সব ধরনের ব্যাংকিং কার্যক্রমের মাধ্যমে সর্বস্তরের জনগণ তথা দেশের সার্বিক অর্থনৈতিক উন্নয়নে গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করে আসছে। বিজ্ঞপ্তিতে এই অগ্রযাত্রায় সংশ্লিষ্ট সবার সহযোগিতা ও সমর্থন কামনা করা হয়।

up-arrow