Bangladesh Pratidin

ঢাকা, বৃহস্পতিবার, ১৯ অক্টোবর, ২০১৭

ঢাকা, বৃহস্পতিবার, ১৯ অক্টোবর, ২০১৭
প্রকাশ : শুক্রবার, ১০ ফেব্রুয়ারি, ২০১৭ ০০:০০ টা আপলোড : ৯ ফেব্রুয়ারি, ২০১৭ ২৩:৩৮
সংসদীয় কমিটির সুপারিশ
বিয়ের বয়সে ছাড় পাচ্ছেন পুরুষরা
নিজস্ব প্রতিবেদক

বাল্য বিবাহ নিরোধ বিলের ‘বিশেষ প্রেক্ষাপটে’ বিয়ের বয়সের বিধানে নারীদের পাশাপাশি পুরুষদেরও ছাড়ের সুবিধার আওতায় আনার সুপারিশ করেছে সংসদীয় কমিটি। সংসদে উত্থাপিত বিলটি পরীক্ষা করে গতকাল সংসদে দেওয়া প্রতিবেদনে বিলের সংশ্লিষ্ট ধারায় এই সংযোজন আনার সুপারিশ করেছে কমিটি।

ডেপুটি স্পিকার ফজলে রাব্বী মিয়ার সভাপতিত্বে সংসদের শীতকালীন অধিবেশন গতকাল বিলের রিপোর্ট উপস্থাপন করেন মহিলা ও শিশু বিষয়ক মন্ত্রণালয় সম্পর্কিত সংসদীয় স্থায়ী কমিটির সভাপতি রেবেকা মমিন। উল্লেখ্য, গত ৮ ডিসেম্বর বিলে ‘বিশেষ প্রেক্ষাপটে’ মেয়েদের বিয়ের বয়সে ছাড়ের বিধান রেখে ‘বাল্য বিবাহ নিরোধ বিল-২০১৬’ সংসদে  উত্থাপিত হয়। ব্রিটিশ আমলে প্রণীত ‘চাইল্ড ম্যারেজ রেসট্রেইন্ট অ্যাক্ট-১৯২৯’ বাতিল করে নতুন আইন করতে বিলটি সংসদে ওঠে। বিলে মেয়েদের বিয়ের ন্যূনতম বয়স আগের মতো ১৮ বছর রাখা হলেও ‘বিশেষ প্রেক্ষাপটে’ অপ্রাপ্ত বয়স্কদের বিয়ের সুযোগ রাখা হয়।

বিলে বিশেষ বিধান সম্পর্কে বলা হয়েছে, ‘এই আইনের অন্যান্য বিধানে যাহা কিছুই থাকুক না কেন, কোনো বিশেষ প্রেক্ষাপটে অপ্রাপ্তবয়স্ক কোনো নারীর সর্বোত্তম স্বার্থে আদালতের নির্দেশনাক্রমে এবং মাতা-পিতার সম্মতিক্রমে বিধি দ্বারা নির্ধারিত প্রক্রিয়া অনুসরণক্রমে বিবাহ সম্পাদিত হইলে উহা এই আইনের অধীন অপরাধ বলিয়া গণ্য হইবে না। ’ সংসদীয় কমিটি এক্ষেত্রে ‘কোনো নারীর’ শব্দটি বাদ দিয়ে শুধু ‘অপ্রাপ্তবয়স্ক’ এবং ‘মাতা-পিতা’র সঙ্গে ‘প্রযোজ্য ক্ষেত্রে অভিভাবকের’ সম্মতির শব্দটি যুক্ত করার সুপারিশ করেছে। এ ছাড়া ‘বিশেষ প্রেক্ষাপট’ বিধি দ্বারা নির্ধারিত রাখারও সুপারিশ করা হয়েছে।   যা উত্থাপিত বিলে ছিল না। পাশাপাশি দণ্ডের ক্ষেত্রে সংসদীয় কমিটি ১৫ দিনের পরিবর্তে এক মাসের কারাদণ্ড এবং পাঁচ হাজারের বদলে ৫০ হাজার টাকা অর্থদণ্ডের বিধান রাখার সুপারিশ করেছে।

এই পাতার আরো খবর
up-arrow