Bangladesh Pratidin

ঢাকা, শুক্রবার, ২০ অক্টোবর, ২০১৭

ঢাকা, শুক্রবার, ২০ অক্টোবর, ২০১৭
প্রকাশ : বৃহস্পতিবার, ১৬ ফেব্রুয়ারি, ২০১৭ ০০:০০ টা আপলোড : ১৫ ফেব্রুয়ারি, ২০১৭ ২৩:৩০
পদ্মা সেতু নিয়ে ষড়যন্ত্রকারীদের খুঁজে বের করতে রুল
নিজস্ব প্রতিবেদক

পদ্মা সেতু নিয়ে দুর্নীতির মিথ্যা গল্প সৃষ্টির নেপথ্যের ষড়যন্ত্রকারীদের খুঁজে বের করতে তদন্ত কমিশন বা কমিটি গঠনের নির্দেশ কেন দেওয়া হবে না, তা জানতে চেয়ে রুল জারি করেছে হাই কোর্ট। একই সঙ্গে দোষীদের কেন বিচারের মুখোমুখি করা হবে না তাও জানতে চাওয়া হয়েছে।

গতকাল বিচারপতি কাজী রেজা-উল হক ও বিচারপতি মোহাম্মদ উল্লাহর সমন্বয়ে গঠিত হাই কোর্ট বেঞ্চ স্বতঃপ্রণোদিত হয়ে এ রুল জারি করে। প্রকৃত ষড়যন্ত্রকারীদের খুঁজে বের করতে তদন্ত কমিশন গঠনের বিষয়ে কী পদক্ষেপ নেওয়া হয়েছে এর অগ্রগতি প্রতিবেদন ৩০ দিনের মধ্যে আদালতে দাখিল করতে মন্ত্রিপরিষদ সচিবকে বলা হয়েছে। এ সময় আদালতে রাষ্ট্রপক্ষে ছিলেন ডেপুটি অ্যাটর্নি জেনারেল তাপস কুমার বিশ্বাস। মন্ত্রিপরিষদ সচিব, স্বরাষ্ট্র সচিব, আইন সচিব ও যোগাযোগ সচিব, পুলিশ মহাপরিদর্শক এবং দুর্নীতি দমন কমিশন (দুদক) চেয়ারম্যানকে দুই সপ্তাহের মধ্যে রুলের জবাব দিতে বলা হয়েছে। আদালত বলেছে, মহলবিশেষ থেকে পদ্মা সেতু নিয়ে দুর্নীতির গল্প ও অভিযোগ তোলা হচ্ছে। এটি আন্তর্জাতিক পরিমণ্ডলে জাতির ভাবমূর্তি ক্ষুণ্ন করছে। এ কারণে এ গল্প সৃষ্টির নেপথ্যে কারা জড়িত, ন্যায়বিচারের স্বার্থে তাদের খুঁজে বের করে বিচারের মুখোমুখি করা দরকার।

১৪ ফেব্রুয়ারি একটি জাতীয় দৈনিকে ‘ড. ইউনূসের বিচার দাবি : আওয়ামী লীগ ও সমমনা দলগুলো একাট্টা’ শিরোনামে প্রকাশিত প্রতিবেদনসহ বিভিন্ন পত্রিকার সংবাদ বিবেচনায় নিয়ে হাই কোর্ট গতকাল এ আদেশ দেয়। আদেশের আগে আদালত বলে, গণমাধ্যমে প্রকাশিত প্রতিবেদন থেকে দেখা যায়, পদ্মা সেতু নির্মাণের চুক্তি নিয়ে সংশ্লিষ্ট মন্ত্রীসহ সরকারের উচ্চপর্যায়ের কর্মকর্তাদের বিরুদ্ধে দুর্নীতির অভিযোগ তোলা হয়েছে।

এ অভিযোগ ওঠার পর বিশ্বব্যাংক ও অপরাপর দাতা সংস্থা অর্থায়ন প্রত্যাহার করে নিয়েছে, যা জাতির মর্যাদাকে মারাত্মকভাবে আঘাত করছে। এ অভিযোগের বিষয়ে দুদক ও অপরাপর তদন্ত সংস্থা তদন্ত করেছে। তদন্তে অভিযোগের সত্যতা খুঁজে পাওয়া যায়নি। কিন্তু এরপরও সংশ্লিষ্ট মন্ত্রীকে পদত্যাগ করতে হয়েছে। ওই মন্ত্রণালয়ের সচিবকে মারাত্মকভাবে ভুগতে হয়েছে।

এই পাতার আরো খবর
up-arrow