Bangladesh Pratidin

ঢাকা, বুধবার, ২২ নভেম্বর, ২০১৭

ঢাকা, বুধবার, ২২ নভেম্বর, ২০১৭
প্রকাশ : রবিবার, ১৯ ফেব্রুয়ারি, ২০১৭ ০০:০০ টা আপলোড : ১৯ ফেব্রুয়ারি, ২০১৭ ০২:১৫
প্রতিষ্ঠান প্রধানদের সভাপতি করে গভর্নিং বডি চান শিক্ষকরা
নিজস্ব প্রতিবেদক

শিক্ষা প্রতিষ্ঠানের প্রধানদের সভাপতি করে বেসরকারি স্কুল-কলেজের গভর্নিং বডি গঠনের দাবি জানিয়েছে বাংলাদেশ কলেজ শিক্ষক সমিতি (বাকশিস)। একইসঙ্গে শিক্ষকরা পুরো শিক্ষা ব্যবস্থা জাতীয়করণ, সুনির্দিষ্ট নীতিমালার ভিত্তিতে বেসরকারি কলেজ সরকারি করাসহ বিভিন্ন দাবি জানিয়েছেন।

গতকাল ইঞ্জিনিয়ার্স ইনস্টিটিউশন মিলনায়তনে বাংলাদেশ কলেজ শিক্ষক সমিতির (বাকশিস) জাতীয় সম্মেলনে এ দাবি করা হয়। এতে প্রধান অতিথি ছিলেন শিক্ষামন্ত্রী নুরুল ইসলাম নাহিদ। সম্মেলনে শিক্ষকরা বলেন, কোনো রাজনীতিবিদকে গভর্নিং বডির সভাপতি হিসেবে আমরা চাই না। এর সভাপতি থাকবেন শিক্ষক। অভিভাবকরাও এ বডিতে সম্পৃক্ত থাকবেন। শিক্ষাপ্রতিষ্ঠান জাতীয়করণের ব্যাপারে তারা বলেন, সুনির্দিষ্ট নীতিমালার ভিত্তিতে বেসরকারি কলেজ জাতীয়করণ করতে হবে। মন্ত্রণালয় যদি এর জন্য কোনো নীতিমালা তৈরি করে থাকে— তবে তা শিক্ষকদের অবগত করতে হবে। শিক্ষকদের এ তথ্য জানার অধিকার রয়েছে। মন্ত্রী তার বক্তব্যে বলেন, সুনির্দিষ্ট সুপারিশ পেলে বেসরকারি কলেজের শিক্ষকদের দাবিগুলো বিবেচনা করা হবে। তিনি উল্লেখ করেন, সবার সম্মিলিত প্রচেষ্টায় শিক্ষাকে এগিয়ে নিতে হবে। এক্ষেত্রে শিক্ষকদের ভূমিকা সবচেয়ে গুরুত্বপূর্ণ। তিনি বলেন, শিক্ষাব্যবস্থার উন্নয়নে শিক্ষানীতি বাস্তবায়ন করা হচ্ছে। তিনি শিক্ষকদের নিবেদিতপ্রাণ হয়ে কাজ করার আহ্বান জানান।

বাকশিস-এর সভাপতি অধ্যক্ষ আসাদুল হকের সভাপতিত্বে অনুষ্ঠানে সংগঠনের প্রধান উপদেষ্টা অধ্যক্ষ কাজী ফারুক আহমেদ, সাধারণ সম্পাদক অধ্যক্ষ নূরুন নবী সিদ্দিকী এবং সম্মেলন প্রস্তুতি কমিটির সদস্য সচিব অধ্যক্ষ ফয়েজ হোসেন বক্তৃতা করেন।

এই পাতার আরো খবর
up-arrow