Bangladesh Pratidin

ঢাকা, বৃহস্পতিবার, ২৪ আগস্ট, ২০১৭

ঢাকা, বৃহস্পতিবার, ২৪ আগস্ট, ২০১৭
প্রকাশ : সোমবার, ২০ ফেব্রুয়ারি, ২০১৭ ০০:০০ টা আপলোড : ২০ ফেব্রুয়ারি, ২০১৭ ০২:১১
সহকারী অধ্যাপক পদে পদোন্নতির পদ্ধতি নিয়ে হাই কোর্টের রুল
নিজস্ব প্রতিবেদক

বেসরকারি শিক্ষা প্রতিষ্ঠানের সহকারী অধ্যাপক পদের পদোন্নতি পদ্ধতি নিয়ে রুল জারি করা হয়েছে। একটি রিটের প্রাথমিক শুনানি নিয়ে গতকাল বিচারপতি কাজী রেজা-উল হক এবং বিচারপতি মোহাম্মদ উল্লাহর সমন্বয়ে গঠিত হাই কোর্ট বেঞ্চ এ রুল জারি করে।

রুলে বেসরকারি শিক্ষা প্রতিষ্ঠানের সহকারী অধ্যাপক পদে পদোন্নতির ক্ষেত্রে ৫:২ অনুপাত নীতিমালা অনুসরণ করা কেন অবৈধ ঘোষণা করা হবে না— জানতে চাওয়া হয়েছে। আগামী চার সপ্তাহের মধ্যে শিক্ষা সচিবসহ সংশ্লিষ্টদের রুলের জবাব দিতে বলা হয়েছে। আদালতে রিট আবেদনের পক্ষে শুনানি করেন আইনজীবী মো. হুমায়ন কবির। রাষ্ট্রপক্ষে ছিলেন ডেপুটি অ্যাটর্নি জেনারেল তাপস কুমার বিশ্বাস।

হুমায়ন কবির সাংবাদিকদের বলেন, জাতীয় বিশ্ববিদ্যালয়ের মূল বিধিমালায় বেসরকারি কলেজে নিয়োগপ্রাপ্ত সব প্রভাষকের আট বছর পর সহকারী অধ্যাপক পদে পদোন্নতি পাওয়ার কথা রয়েছে। কিন্তু ২০১০ সালে শিক্ষা মন্ত্রণালয় থেকে জারি করা পরিপত্রে বলা হয়, এমপিওভুক্ত প্রভাষকরা প্রভাষক পদে এমপিওভুক্তির ৮ (আট) বছর পূর্তিতে ৫:২ অনুপাতে সহকারী অধ্যাপক পদে পদোন্নতি পাবেন। এতে মোট পদ সংখ্যা বৃদ্ধি পাবে না— এটি মূল আইনের সঙ্গে সাংঘর্ষিক।

পরিপত্রের এ অংশের বৈধতা চ্যালেঞ্জ করে রিট করেন বগুড়ার দরগাহাট ডিগ্রি কলেজের সহকারী অধ্যাপক পদে পদোন্নতি বঞ্চিত মতিয়ার রহমানসহ সাতজন শিক্ষক।

এই পাতার আরো খবর
up-arrow