Bangladesh Pratidin

ঢাকা, বৃহস্পতিবার, ২৩ নভেম্বর, ২০১৭

ঢাকা, বৃহস্পতিবার, ২৩ নভেম্বর, ২০১৭
প্রকাশ : সোমবার, ২০ ফেব্রুয়ারি, ২০১৭ ০০:০০ টা আপলোড : ২০ ফেব্রুয়ারি, ২০১৭ ০২:১৩
ঢাকায় চীনা ব্যবসায়ী দলের প্রধান
শিল্পোন্নয়নে বাংলাদেশের সহযোগী হতে চায় চীন
নিজস্ব প্রতিবেদক

চীনের সাবেক ভাইস প্রেসিডেন্ট ও ঢাকায় সফররত দেশটির ব্যবসায়ী দলের প্রধান লিউ জিনহুয় বলেছেন, বাংলাদেশের শিল্পোন্নয়নে আমরা সহযোগী হতে চাই। বাংলাদেশে বিনিয়োগ পরিবেশ এশিয়ার মধ্য সবচেয়ে ভালো।

গতকাল রাজধানীর মতিঝিলে ফেডারেশন ভবনে বাংলাদেশ শিল্প ও বণিক সমিতি ফেডারেশন (এফবিসিসিআই) আয়োজিত ‘চীন-বাংলাদেশ বিজনেস মিটিং’ শীর্ষ সভায় তিনি এ কথা বলেন। তিনি ঢাকায় সফররত ৪০ সদস্যের চীনা ব্যবসায়ী দলের নেতৃত্ব দিচ্ছেন। লিউ জিনহুয় আরও বলেন, আমরা নতুন বিনিয়োগের পাশাপাশি মুনাফার সম্পূর্ণ অংশ তুলে না নিয়ে একটি অংশ শিল্পোন্নয়নে বিনিয়োগ করতে চাই। চীনের ব্যবসায়ীরা বাংলাদেশের রেলওয়ে, পাওয়ার, ইলেকট্রনিক্স, মেশিনারিজ, পেট্রো কেমিক্যাল খাতে বিনিয়োগে আগ্রহী।

এ সভায় প্রধান অতিথির বক্তব্য দেন বাংলাদেশ বিনিয়োগ উন্নয়ন কর্তৃপক্ষের (বিডা) নির্বাহী চেয়ারম্যান কাজী এম আমিনুল ইসলাম। এফবিসিসিআই সভাপতি আবদুল মাতলুব আহমাদের সভাপতিত্বে সভায় আরও বক্তব্য দেন ঢাকায় নিযুক্ত চীনের রাষ্ট্রদূত মা মিংকিয়াং। বিডার নির্বাহী চেয়ারম্যান বলেন, দেশে বিনিয়োগ পরিবেশ উন্নয়নে ওয়ানস্টপ সার্ভিস অ্যাক্ট করা হচ্ছে। আগামী সংসদ অধিবেশনেই আইনটি উত্থাপন করা হবে।

বিনিয়োগ পরিবেশ উন্নয়নে যত ধরনের পদক্ষেপ নেওয়া প্রয়োজন, তা বিডা করছে।

আবদুল মাতলুব আহমাদ বলেন, চীনের যে ব্যবসায়ী প্রতিনিধি দল এবার সফরে এসেছে, তারাই মূলত দেশটির নীতিনির্ধারক। প্রতিনিধি দলের প্রধান লিউ জিনহুয় চীনের সাবেক ভাইস প্রেসিডেন্ট ছিলেন। প্রতিনিধি দলের পক্ষ  থেকে জানানো হয়েছে তারা বাংলাদেশকে খুবই গুরুত্বের সঙ্গে নিচ্ছে। যেভাবে বাংলাদেশ এগিয়ে যাচ্ছে তাতে চীনের অনেক বিনিয়োগ আসবে।

এই পাতার আরো খবর
up-arrow