শুক্রবার, ২৪ ফেব্রুয়ারি, ২০১৭ ০০:০০ টা

পছন্দের লোক দিয়ে সবসময় উদ্দেশ্য পূরণ হয় না : নজরুল

নিজস্ব প্রতিবেদক

বিএনপির স্থায়ী কমিটির সদস্য নজরুল ইসলাম খান বলেছেন, উদ্দেশ্য হাসিলের জন্য বর্তমান সিইসি নিয়োগ দেওয়া হয়েছে। পছন্দের লোক দিয়ে সবসময় উদ্দেশ্য পূরণ হয় না। তিনি বলেন, সার্চ কমিটি রাষ্ট্রপতির সঙ্গে রাত সাড়ে ৭টায় বৈঠক শেষ করে আর রাত ৯টার মধ্যে নির্বাচন কমিশনের নাম ঘোষণা হয়ে যায়। এতে বোঝা যায়, প্রধানমন্ত্রী আগেই ঠিক করে রেখেছিলেন ইসিতে কারা কারা থাকবেন। জাতীয় প্রেস ক্লাবের তৃতীয় তলায় সৌদি আরব বিএনপি পূর্বাঞ্চল শাখা আয়োজিত নতুন নির্বাচন কমিশন গঠন, নাগরিক প্রত্যাশা ও আগামী জাতীয় নির্বাচন শীর্ষক আলোচনা সভায় তিনি এ মন্তব্য করেন। নজরুল ইসলাম খান বলেন, সার্চ কমিটির প্রস্তাবের পর এত দ্রুত পাঁচজন নির্বাচন কমিশনার সম্পর্কে রাষ্ট্রপতি কীভাবে খোঁজ নিলেন। তিনি বলেন, আওয়ামী লীগ বুঝে গেছে, নিরপেক্ষ নির্বাচন হলে তাদের আর ক্ষমতায় থাকা হবে না। এ কারণে নির্বাচন কমিশনসহ সব স্থানে নিজেদের পছন্দের লোক বসিয়ে রাখছে। তবে এটা মনে রাখতে হবে সবসময় পছন্দের লোক দিয়েও উদ্দেশ্য পূরণ করা যায় না। তিনি বলেন, সার্চ কমিটির সব সদস্য মিলে প্রধান নির্বাচন কমিশনার হিসেবে যাকে মনোনীত করেছিলেন তাকেও সিইসি হিসেবে নিয়োগ দেওয়া হয়নি। কৌশলের রাজনীতি ভালো নয়।

জনগণ সুযোগ পেলে উচিত জবাব দেবে। নবনিযুক্ত প্রধান নির্বাচন কমিশনার একটি দলের প্রতি ক্ষুব্ধ এবং অন্য একটি দলের প্রতি অনুগত। এ রকম একটি নির্বাচন কমিশনকে দিয়ে কখনো সুষ্ঠু নির্বাচন সম্ভব নয়। নবনিযুক্ত সিইসি বিএনপি সরকারের আমলে জনতার মঞ্চের একজন সংগঠক ছিলেন। তিনি কুমিল্লায় অফিস থেকে তখনকার প্রধানমন্ত্রী খালেদা জিয়ার ছবি নামিয়ে ফেলেছিলেন। তার অপরাধের জন্য ২০০৬ সালে তাকে ওএসডি করা হয়েছিল, পরে ২০০৯ সালে তিনি চাকরি ফিরে পান। যে লোক যুগ্ম সচিব, সচিব পর্যায়ে কাজ করেনি, তাকে কীভাবে সিইসি করা হয়। একজন দল মদদপুষ্ট লোক সিইসি করা হলে সেটা অস্বাভাবিক। বিএনপির ভাইস চেয়ারম্যান আহমদ আজম খান বলেন, ৪৫ বছরে একটি শক্তিশালী নির্বাচন কমিশন পেলাম না। এর জন্য এখনো আন্দোলন করতে হচ্ছে। স্বচ্ছ নির্বাচনের জন্য নির্বাচনকালীন সহায়ক সরকার প্রয়োজন উল্লেখ করে তিনি বলেন, খালেদা জিয়া নির্বাচনকালীন সহায়ক সরকারের রূপরেখা নিয়ে কাজ করছেন। অল্প কিছু দিনের মধ্যে তা জাতির সামনে তুলে ধরবেন। খালেদা জিয়ার গণতন্ত্র পুনরুদ্ধার আন্দোলনে এই সরকার পুড়ে ছারখার হয়ে যাবে।

সৌদি আরব পূর্বাঞ্চল বিএনপি শাখার সভাপতি আ ক ম রফিকুল ইসলামের সভাপতিত্বে আলোচনা সভায় বিএনপির তথ্য ও গবেষণা সম্পাদক আবদুস সোবহান খান শিমুল, সৌদি আরব বিএনপির সাংগঠনিক সম্পাদক এম এ কাশেম প্রমুখ উপস্থিত ছিলেন।

সর্বশেষ খবর