Bangladesh Pratidin

ঢাকা, সোমবার, ২০ নভেম্বর, ২০১৭

ঢাকা, সোমবার, ২০ নভেম্বর, ২০১৭
প্রকাশ : বুধবার, ৮ মার্চ, ২০১৭ ০০:০০ টা আপলোড : ৮ মার্চ, ২০১৭ ০০:২৭
বিশ্ব নারী দিবসে নানা আয়োজন
নিজস্ব প্রতিবেদক
বিশ্ব নারী দিবসে নানা আয়োজন
পুরুষের সঙ্গে সমানতালে কাজ করছেন নারী —বাংলাদেশ প্রতিদিন

আজ বিশ্ব নারী দিবস। বিশ্বের অন্যান্য দেশের মতো আজ বাংলাদেশেও নানা আয়োজনে দিবসটি পালন করা হবে।

এবার নারী দিবসের প্রতিপাদ্য ‘নারী-পুরুষের সমতায় উন্নয়নের যাত্রা, বদলে যাবে বিশ্ব কর্মে নতুন মাত্রা’। এ উপলক্ষে রাষ্ট্রপতি মো. আবদুল হামিদ ও প্রধানমন্ত্রী শেখ হাসিনা পৃথক বাণী দিয়েছেন। এ ছাড়া বিরোধীদলীয় নেতা রওশন এরশাদ ও বিএনপি চেয়ারপারসন বেগম খালেদা জিয়াও বাণী দিয়েছেন। নারী দিবস উপলক্ষে আজ রাজধানীসহ সারা দেশে সরকারি ও বেসরকারি উদ্যোগে নানা কর্মসূচির আয়োজন করা হয়েছে। এ ছাড়া বিভিন্ন সংগঠনের পক্ষ থেকেও র‌্যালি, মানববন্ধন ও আলোচনা অনুষ্ঠানসহ সাংস্কৃতিক কর্মসূচির আয়োজন করা হয়েছে। নারী দিবসের প্রথম প্রহরে কেন্দ্রীয় শহীদ মিনারে রাত ১২টা ১ মিনিটে মোমবাতি প্রজ্বালন অনুষ্ঠানে থাকবেন মহিলা ও শিশুবিষয়ক প্রতিমন্ত্রী মেহের আফরোজ চুমকি। এ ছাড়া আজ সকাল ১০টায় বঙ্গবন্ধু আন্তর্জাতিক সম্মেলন কেন্দ্রে আয়োজিত এক অনুষ্ঠানে জাতীয় পর্যায়ের শ্রেষ্ঠ পাঁচ জয়িতাকে পুরস্কার প্রদান করা হবে। এ ছাড়া কেআইবি কমপ্লেক্স মিলনায়তনে ‘উইমেন এমপাওয়ারমেন্ট ইন বাংলাদেশ’ শীর্ষক এক অনুষ্ঠানের আয়োজন করা হয়েছে। লা ম্যারিডিয়ান হোটেলে আইপিডিসির আয়োজনে থাকছে উইমেন লিডারশিপ সামিট। এর বাইরে সাংস্কৃতিক সংগঠন শিল্পিত-এর উদ্যোগে জাতীয় জাদুঘরের কবি সুফিয়া কামাল মিলনায়তনে অনুষ্ঠানের আয়োজন করা হয়েছে।

বিনামূল্যে ক্যান্সার স্ক্রিনিং : আজ আন্তর্জাতিক নারী দিবস উপলক্ষে রাজধানীর পান্থপথের হেলথ অ্যান্ড হোপ হাসপাতালে বিনামূল্যে ব্রেস্ট ক্যান্সার স্ক্রিনিং ও স্বাস্থ্যসেবা পরামর্শ দেওয়া হবে। সকাল ৯টা থেকে  বেলা ২টা পর্যন্ত এই সেবা পাওয়া যাবে। কুমুদিনি মেডিকেল কলেজ হাসপাতালের সহযোগী অধ্যাপক প্রসূতি ও স্ত্রীরোগ বিশেষজ্ঞ ডা. বিলকিস বেগম চৌধুরী এই স্বাস্থ্যসেবা পরামর্শ দেবেন।

 আজ সকালে জাতীয় প্রেস ক্লাবের সামনে ‘বাঁচতে শিখ নারী’র উদ্যোগে নারী শ্রমিকদের মানববন্ধন ও র‌্যালি অনুষ্ঠিত হবে। শ্রমিক অধিকার ও নিরাপত্তা সুরক্ষা ফোরাম এ উপলক্ষে মানববন্ধন ও র‌্যালির আয়োজন করেছে। জাতীয় গার্হস্থ্য নারী শ্রমিক ইউনিয়ন সকাল ১০টায় জাতীয় প্রেস ক্লাবের সামনে সমাবেশ ও র‌্যালির আয়োজন করেছে।

up-arrow