Bangladesh Pratidin

ঢাকা, শনিবার, ২৫ নভেম্বর, ২০১৭

ঢাকা, শনিবার, ২৫ নভেম্বর, ২০১৭
প্রকাশ : বুধবার, ৮ মার্চ, ২০১৭ ০০:০০ টা আপলোড : ৮ মার্চ, ২০১৭ ০০:৩০
চিনিকল ও বেশিরভাগ সার কারখানার আয়ুষ্কাল শেষ হয়ে গেছে : শিল্পমন্ত্রী
নিজস্ব প্রতিবেদক

শিল্পমন্ত্রী আমির হোসেন আমু সংসদকে জানিয়েছেন, চিনি ও খাদ্য শিল্প করপোরেশনের (বিসিআইসি) আওতাধীন বিদ্যমান চিনিকলগুলো ত্রিশ, পঞ্চাশ ও ষাটের দশকে স্থাপিত। ইতিমধ্যে এগুলোর অর্থনৈতিক আয়ুষ্কাল শেষ হয়ে গেছে।

একইসঙ্গে তিনি জানান, বিসিআইসির বেশিরভাগ কারখানা ২০/২৫ বছরের পুরনো। এগুলোর আয়ুষ্কাল ইতিমধ্যে শেষ। স্পিকার ড. শিরীন শারমিন চৌধুরীর সভাপতিত্বে গতকাল সংসদের চতুর্দশ ও শীতকালীন অধিবেশনে টেবিলে উত্থাপিত প্রশ্নোত্তর পর্বে মহিলা এমপি সানজিদা খানম ও নজরুল ইসলাম বাবুর প্রশ্নের জবাবে শিল্পমন্ত্রী এসব তথ্য জানান। এ সময় তিনি জানান, শিল্প মন্ত্রণালয়ের নিয়ন্ত্রণাধীন বাংলাদেশ চিনি ও খাদ্য শিল্প করপোরেশনের অধীনে মোট ১৫টি চিনিকল রয়েছে। সরকারের অনুমোদনক্রমে এসব চিনিকল হতে ২০১২ ও ২০১৩ সালে মোট ২৫ হাজার মেট্রিক টন চিনি বিদেশে রপ্তানি করা হয়েছে। চিনিকলগুলোতে পর্যায়ক্রমে আধুনিকায়নের জন্য প্রয়োজনীয় যন্ত্রপাতি প্রতিস্থাপনসহ উপজাত ভিত্তিক শিল্প স্থাপনের পরিকল্পনা গ্রহণ করা হয়েছে। ভেজাল বিরোধী অভিযানে ২৪০টি মামলা : নিজাম উদ্দিন হাজারীর (ফেনী-২) লিখিত প্রশ্নের জবাবে শিল্পমন্ত্রী আমির হোসেন আমু জানান, নিরাপদ ও ভেজালমুক্ত খাদ?্য নিশ্চিত করতে সরকার বদ্ধপরিকর। এজন্য গত ২৩ ফেব্রুয়ারি পর্যন্ত মোবাইল কোর্ট ও সার্ভিল?্যান্স টিম নিম্নমানের ও ভেজাল পণ?্য বিরোধী অভিযান চালিয়ে ২৪০টি মামলা করেছে। ৮৭ লাখ ৪২ হাজার টাকা জরিমানা আদায় করেছে। চারজনকে বিভিন্ন মেয়াদে কারাদণ্ডসহ ২টি কারখানা সিলগালা করা হয়েছে।

হাজারীবাগে নিষেধাজ্ঞা জারি রয়েছে : এম, আবদুল লতিফের (চট্টগ্রাম-১১) এক প্রশ্নের জবাবে শিল্পমন্ত্রী জানান, গত ১ ফেব্রুয়ারি থেকে রাজধানীর হাজারীবাগস্থ চামড়া শিল্প কারখানায় কাঁচা চামড়া প্রবেশে নিষেধাজ্ঞা জারি করা হয়েছে। চামড়া শিল্প মালিকদের সাভারস্থ চামড়া শিল্প নগরীতে কারখানা স্থানান্তরের জন্য ৩১ জানুয়ারি পর্যন্ত সময় বেঁধে দেওয়া হয়েছিল। সেখানে ২০৫টি প্লট বরাদ্দ প্রদান করা হয়েছে। ১৫৫টি শিল্প ইউনিটের মধ্যে সেখানে ৪৩টি বড় বড় ট্যানারি কারখানা স্থানান্তর করে কাঁচা চামড়া প্রক্রিয়াজাত করা শুরু করেছে। বাকি শিল্প ইউনিটগুলো নির্মাণাধীন পর্যায়ে রয়েছে।

up-arrow