Bangladesh Pratidin

ঢাকা, রবিবার, ২২ অক্টোবর, ২০১৭

ঢাকা, রবিবার, ২২ অক্টোবর, ২০১৭
প্রকাশ : বৃহস্পতিবার, ৯ মার্চ, ২০১৭ ০০:০০ টা আপলোড : ৯ মার্চ, ২০১৭ ০২:১৪
‘দাঁড়িপাল্লা’ প্রতীক বাদ দিয়ে গেজেট প্রকাশ ইসির
নিজস্ব প্রতিবেদক

আইন মন্ত্রণালয়ের ভেটিং শেষে ‘দাঁড়িপাল্লা’ প্রতীক বাদ দিয়ে গেজেট প্রকাশ করেছে নির্বাচন কমিশন (ইসি)। কোনো রাজনৈতিক দলের প্রতীক হিসেবে বা কোনো নির্বাচনে প্রার্থীর প্রতীক হিসেবে ‘দাঁড়িপাল্লা’ বরাদ্দ না করার এবং যদি করা হয়ে থাকে তবে তা বাতিল করতে সুপ্রিম কোর্টের ফুলকোর্ট সভার সিদ্ধান্তের পরিপ্রেক্ষিতে এ পদক্ষেপ নেয় ইসি।

গতকাল ইসির সচিব মোহাম্মদ আবদুল্লাহ জানান, ‘দাঁড়িপাল্লা’ প্রতীক বাদ দিতে আইন মন্ত্রণালয়ে ভেটিংয়ের জন্য প্রজ্ঞাপন পাঠানো হয়। ২ ফেব্রুয়ারি আইন মন্ত্রণালয় থেকে প্রজ্ঞাপন আসার পর ইসি ১৬ ফেব্রুয়ারি গেজেট প্রকাশ করেছে।

নির্বাচন পরিচালনা বিধিমালায় ২০০৮-এর বিধি ৯-এর উপবিধি (১)-এর ৩২ নম্বর ক্রমিক থেকে ‘দাঁড়িপাল্লা’ প্রতীক বাতিল করার প্রস্তাব অনুমোদিত হয়।

গত ১২ ডিসেম্বর সুপ্রিম কোর্টের ফুলকোর্ট সভায় সিদ্ধান্ত হয়, ‘দাঁড়িপাল্লা’ ন্যায়বিচারের প্রতীক হিসেবে সুপ্রিম কোর্টের মনোগ্রামে ব্যবহৃত হবে এবং কোনো ব্যক্তি, প্রতিষ্ঠান ও দলের প্রতীক হিসেবে ব্যবহার করা যাবে না বলে সিদ্ধান্ত হয়।

১৩ ডিসেম্বরের এ-সংক্রান্ত সিদ্ধান্ত ১৪ ডিসেম্বর ইসি সচিবালয়ে পাঠান সুপ্রিম কোর্টের রেজিস্ট্রার। এর পরিপ্রেক্ষিতে প্রয়োজনীয় ব্যবস্থা নেয় ইসি।

এই পাতার আরো খবর
up-arrow