Bangladesh Pratidin

ঢাকা, রবিবার, ২০ আগস্ট, ২০১৭

ঢাকা, রবিবার, ২০ আগস্ট, ২০১৭
প্রকাশ : সোমবার, ১৩ মার্চ, ২০১৭ ০০:০০ টা আপলোড : ১৩ মার্চ, ২০১৭ ০২:০০
পোশাক শিল্পের উন্নয়নে ত্রিপক্ষীয় পরামর্শ পরিষদ গঠন
নিজস্ব প্রতিবেদক

পোশাক শিল্পের উন্নয়নে শ্রম ও কর্মসংস্থান প্রতিমন্ত্রীর নেতৃত্বে ২০ সদস্যবিশিষ্ট ত্রিপক্ষীয় পরামর্শ পরিষদ গঠন করেছে সরকার। এই পরিষদ শ্রম পরিস্থিতি পর্যালোচনা ও উন্নয়ন এবং শ্রমিক, মালিক ও সরকার পক্ষের প্রতিনিধিদের সমন্বয়ে কাজ করবে।

গতকাল শ্রম ও কর্মসংস্থান মন্ত্রণালয় এ সংক্রান্ত প্রজ্ঞাপন জারি করেছে। প্রাপ্ত তথ্যানুযায়ী, মন্ত্রণালয়ের উপ-সচিবকে (শ্রম) সদস্য সচিব করে সরকার পক্ষে শ্রম ও কর্মসংস্থান মন্ত্রণালয়ের সচিব এবং বাণিজ্য, স্বরাষ্ট্র, বস্ত্র ও পাট, পররাষ্ট্র এবং শ্রম ও কর্মসংস্থান মন্ত্রণালয়ের ন্যূনতম যুগ্ম-সচিব পর্যায়ের একজন করে প্রতিনিধি, মালিক পক্ষের বিভিন্ন সংগঠনের ৬ জন এবং শ্রমিকপক্ষের বিভিন্ন সংগঠনের ৬ জন নিয়ে প্রতিনিধি পরিষদ গঠন করা হয়েছে।

প্রজ্ঞাপনে বলা হয়েছে, নবগঠিত ত্রিপক্ষীয় পরামর্শ পরিষদ দেশের বিদ্যমান সম্পদ এবং সার্বিক আর্থ-সামাজিক প্রেক্ষাপট বিবেচনা করে গার্মেন্টস শিল্পে মালিক-শ্রমিক সম্পর্কোন্নয়ন এবং উৎপাদনশীলতা বৃদ্ধির লক্ষ্যে বিভিন্ন পদক্ষেপ ও ব্যবস্থা নিয়ে পরামর্শ দেবে সরকারকে। এছাড়া এ পরিষদ গার্মেন্টস শিল্প সেক্টরের সার্বিক শ্রম পরিস্থিতি পর্যালোচনাপূর্বক সরকারকে অবহিত করবে এবং গার্মেন্টস শিল্প সেক্টরের শ্রম সংশ্লিষ্ট আইন, বিধি, নীতি ও পরিকল্পনা বিষয়ে সরকারকে সহায়তা ও পরামর্শ দেবে। ত্রিপক্ষীয় পরামর্শ পরিষদ বছরে ন্যূনতম তিনবার সভায় মিলিত হবে। তবে সভাপতি প্রয়োজনবোধ করলে যে কোনো সময় সভা আহ্বান করতে পারবেন। সরকার কর্তৃক পরবর্তী নির্দেশ না দেওয়া পর্যন্ত এ ত্রিপক্ষীয় পরামর্শ পরিষদ বহাল থাকবে। পরিষদের কার্যক্রম পরিচালনার জন্য শ্রম ও কর্মসংস্থান মন্ত্রণালয়ের আইন ও শ্রম অধিশাখা সাচিবিক সহায়তা দেবে।

up-arrow