Bangladesh Pratidin

ঢাকা, শুক্রবার, ১৮ আগস্ট, ২০১৭

ঢাকা, শুক্রবার, ১৮ আগস্ট, ২০১৭
প্রকাশ : মঙ্গলবার, ১৪ মার্চ, ২০১৭ ০০:০০ টা আপলোড : ১৪ মার্চ, ২০১৭ ০৩:০৯
দুই বিচারকের ব্যাখ্যা তলব
নিজস্ব প্রতিবেদক

মাগুরায় একটি মামলার শুনানি গ্রহণ না করা এবং সাইবার ট্রাইব্যুনালে সেই মামলার শুনানি গ্রহণের অভিযোগে দুই বিচারকের কাছে ব্যাখ্যা তলব করেছে হাই কোর্ট। মাগুরার জেলা জজ ও সাইবার ট্রাইব্যুনালের বিচারককে ২২ মার্চের মধ্যে এ বিষয়ে লিখিত ব্যাখ্যা দিতে হবে।

গতকাল বিচারপতি মিফতাহ উদ্দিন চৌধুরী এবং বিচারপতি এ এন এম বশিরউল্লাহর সমন্বয়ে গঠিত হাইকোর্ট বেঞ্চ এ আদেশ দেয়। ফেসবুকে ‘বিতর্কিত’ পোস্ট দেওয়ায় ২০১৬ সালের ১০ সেপ্টেম্বর মাগুরার স্থানীয় আহমেদ সবুজ নামে এক যুবকের বিরুদ্ধে তথ্যপ্রযুক্তি আইনের ৫৭ ধারায় মামলা হয়।

সেই মামলায় মাগুরার ম্যাজিস্ট্রেট আদালতে জামিন আবেদন করা হলে আদালত তা নামঞ্জুর করে। পরে মাগুরার জেলা ও দায়রা জজ আদালতে জামিন আবেদন করা হলে ১৭ নভেম্বর জজ আদালত তা শুনতে অস্বীকৃতি জানায়। সবুজের আইনজীবী তার পক্ষে ঢাকার সাইবার ট্রাইব্যুনালে জামিনের আবেদন করলে গত ২৬ জানুয়ারি আদালত আবেদন খারিজ করে। এর বিরুদ্ধে সবুজ হাই কোর্টে আপিল করলে আদালত আপিলটি শুনানির জন্য গ্রহণ করে দুই বিচারকের কাছে ব্যাখ্যা তলব করে। আদালতে রাষ্ট্রপক্ষে ছিলেন ডেপুটি অ্যাটর্নি জেনারেল শেখ এ কে এম মনিরুজ্জামান কবির। সবুজের পক্ষে ছিলেন আইনজীবী আমিমুল এহসান জুবারের। মনিরুজ্জামান কবির জানান, আইন অনুযায়ী যেকোনো মামলার অভিযোগ আমলে নেওয়ার আগ পর্যন্ত ম্যাজিস্ট্রেট আদালতের যেকোনো আদেশের বিরুদ্ধে দায়রা জজ আদালত শুনানি গ্রহণ করবে। কিন্তু সংশ্লিষ্ট (মাগুরা) দায়রা জজ ওই জামিন আবেদন শুনানিতে মৌখিকভাবে অস্বীকৃতি জানান। অপরদিকে তথ্যপ্রযুক্তি আইনের যেকোনো মামলা আমলে নেওয়ার আগ পর্যন্ত সাইবার ট্রাইব্যুনাল শুনানি করতে পারে না। কিন্তু এই মামলা আমলে নেওয়ার আগেই সাইবার ট্রাইব্যুনাল বিচারক শুনানি করেছেন।

এই পাতার আরো খবর
up-arrow