Bangladesh Pratidin

ঢাকা, শুক্রবার, ২৪ নভেম্বর, ২০১৭

ঢাকা, শুক্রবার, ২৪ নভেম্বর, ২০১৭
প্রকাশ : বুধবার, ১৫ মার্চ, ২০১৭ ০০:০০ টা আপলোড : ১৪ মার্চ, ২০১৭ ২৩:১৯
ব্রেক্সিট বিল পাস
ইইউ থেকে বেরোতে আর বাধা নেই ব্রিটেনের

অবশেষে ইউরোপীয় ইউনিয়ন থেকে বের হওয়ার অর্থাৎ ব্রেক্সিটের সব পথ খুলে গেল ব্রিটিশ প্রধানমন্ত্রী তেরেসা মের। বহুল আলোচিত ও প্রতীক্ষিত ব্রেক্সিট বিল পাস করেছে ব্রিটিশ পার্লামেন্ট।

এর ফলে ব্রেক্সিট-সংক্রান্ত লিসবন চুক্তির অনুচ্ছেদ ৫০ সক্রিয় করা এখন তেরেসা মের জন্য সময়ের ব্যাপার। সোমবার পার্লামেন্টের উচ্চকক্ষ হাউস অব লর্ডসে এ বিল উত্থাপিত হলে তা পাস হয়ে যায়। এখন কেবল রানীর সম্মতির অপেক্ষা। তার সম্মতি পাওয়ার পরই এটা আইনে পরিণত হবে। রয়্যাল এসেন্ট বা রানীর সম্মতি পেলে এই বিলটি আইনে পরিণত হবে।

নিম্নকক্ষ বা হাউস অব কমন্সে ব্রিটেনে বসবাসরত ইউরোপীয় ইউনিয়নের নাগরিকদের অধিকার নিশ্চিত করাসংক্রান্ত সংশোধনী বাতিল হয়ে যায় ৩৩৫-২৮৭ ভোটে। অন্যদিকে ব্রেক্সিট নিয়ে পার্লামেন্টে অর্থপূর্ণ ভোটের সংশোধনী প্রত্যাখ্যাত হয় ৩৩১-২৮৬ ভোটে। হাউস অব কমন্সে বিলটি অনুমোদিত হওয়ার পর তা পাঠানো হয় উচ্চকক্ষ হাউস অব লর্ডসে। সেখানেও বিলটি পাস হয়।

বিলটি কোনো সংশোধনী ছাড়াই ২৭৪-১১৮ ভোটে পাস করে হাউস অব লর্ডস। এরপর তা পাঠিয়ে দেওয়ার কথা রয়েল এসেন্ট বা রাজ পরিবারের অনুমোদনের জন্য রানী দ্বিতীয় এলিজাবেথের কাছে। গতকালই বিলটিতে রানীর স্বাক্ষর করার কথা। আর তা হলে গতকালই তা আইনে পরিণত হওয়ার কথা।

এ আইনের ফলে যুক্তরাজ্যে বসবাসরত ইইউ নাগরিকদের অধিকার নিশ্চিত করার বিষয়টি নিয়ে সরকারের ওপর কিছুটা চাপ রয়েছে। যুক্তরাজ্যে প্রায় ৩০ বছর ধরে বাস করছেন ফরাসি নাগরিক এন-লর ডন্সকি। যুক্তরাজ্যে ইইউর যে প্রায় ৩০ লাখ নাগরিক বসবাস করছে তাদের সংগঠন ‘দ্য থ্রি মিলিয়ন’-এর সহকারী চেয়ারপারসনও তিনি।   এএফপি, বিবিসি।

এই পাতার আরো খবর
up-arrow