সোমবার, ২০ মার্চ, ২০১৭ ০০:০০ টা

মিজারুল কায়েসের মরদেহ ঢাকায় কাল দাফন

কূটনৈতিক প্রতিবেদক

সাবেক পররাষ্ট্র সচিব ও ব্রাজিলে বাংলাদেশের রাষ্ট্রদূত মিজারুল কায়েসের লাশ গতকাল গভীর রাতে ঢাকায় পৌঁছেছে। আগামীকাল (মঙ্গলবার) বনানী কবরস্থানে বাবার কবরের পাশে তার দাফন সম্পন্ন হবে। কাতার এয়ারওয়েজের একটি ফ্লাইটে মিজারুল কায়েসের মরদেহ ঢাকার উদ্দেশে রওনা হয়। এর আগে ব্রাসিলিয়ায় পূর্ণ সামরিক মর্যাদায় রাষ্ট্রদূতকে শেষ বিদায় জানায় ব্রাজিল সরকার। পররাষ্ট্র দফতরের কর্মকর্তা ও পারিবারিক সূত্র জানায়, কাতার এয়ারওয়েজের একটি ফ্লাইটে গতকাল গভীর রাতে মিজারুল কায়েসের লাশ ঢাকায়  পৌঁছায়। আজ সকাল সাড়ে ৮টায় পররাষ্ট্র মন্ত্রণালয় চত্বরে তার প্রথম জানাজা অনুষ্ঠিত হবে।

 সেখানে মরহুমের সহকর্মীরা তার প্রতি শ্রদ্ধা নিবেদন করবেন। পরে মিজারুল কায়েসের প্রতি শেষ শ্রদ্ধা জানানোর জন্য তার কফিন সকাল ১০টা থেকে দুপুর ১২টা পর্যন্ত কেন্দ্রীয় শহীদ মিনারে রাখা হবে। শিল্প ও সাহিত্য-সংস্কৃতি অঙ্গনের ব্যক্তিরা তার প্রতি শ্রদ্ধা নিবেদন করবেন। একই দিনে বাদ আসর গুলশান আজাদ মসজিদে দ্বিতীয় জানাজা হবে। পরে মিজারুল কায়েসের কফিন জন্মস্থান কিশোরগঞ্জের পাকুন্দিয়ায় নিয়ে যাওয়া হবে। সেখানে তার আত্মীয়স্বজন ও প্রতিবেশীরা তৃতীয় জানাজায় অংশ নেবেন। কায়েসের প্রথম জানাজা ১৫ মার্চ ব্রাসিলিয়ায় সম্পন্ন হয়েছে। ব্রাজিলে মুসলিম দেশগুলোর রাষ্ট্রদূতরা এই জানাজার আয়োজন করেছিলেন।

পররাষ্ট্র ক্যাডারের ১৯৮২ ব্যাচের কর্মকর্তা মিজারুল কায়েস পররাষ্ট্র সচিব ও ব্রাজিলের রাষ্ট্রদূতের আগে যুক্তরাজ্য ও রাশিয়ার হাইকমিশনার ও রাষ্ট্রদূত হিসেবে দায়িত্ব পালন করেছেন। দেশ-বিদেশে তিনি বিভিন্ন পর্যায়ে দক্ষতার সঙ্গে কাজ করে সুনাম অর্জন করেন। শিল্প ও সংস্কৃতির প্রতি ভীষণ অনুরক্ত মিজারুল কায়েস বিশ্বসাহিত্য কেন্দ্র প্রতিষ্ঠায় আবদুল্লাহ আবু সায়ীদের সঙ্গে ছিলেন। শ্বাসকষ্টজনিত রোগে ১১ মার্চ ব্রাজিলের একটি হাসপাতালে তিনি শেষ নিঃশ্বাস ত্যাগ করেন।

এই বিভাগের আরও খবর

সর্বশেষ খবর