শিরোনাম
সোমবার, ২০ মার্চ, ২০১৭ ০০:০০ টা

তীব্র গতিসম্পন্ন রকেট-ইঞ্জিন পরীক্ষা চালাল উত্তর কোরিয়া

প্রতিদিন ডেস্ক

উত্তর কোরিয়া তীব্র গতিসম্পন্ন রকেট-ইঞ্জিন পরীক্ষা চালিয়েছে। দেশটির রাষ্ট্রীয় বার্তা সংস্থা এ দাবি করেছে। দেশটির নেতা কিম জং উন এ পরীক্ষা সফলভাবে চালানো হয়েছে বলে জানিয়েছেন। রাষ্ট্রীয় বার্তা সংস্থা কেসিএনএ জানিয়েছে, গতকাল তীব্র গতিসম্পন্ন নতুন এ রকেট ইঞ্জিনের পরীক্ষাকে উত্তর  কোরিয়ার রকেট ইন্ডাস্ট্রির ‘নতুন জন্ম’ হিসেবে বর্ণনা করেছেন দেশটির নেতা কিম জং উন। উত্তর কোরিয়া এই ইঞ্জিনটির সাহায্যে বিশ্বমানের স্যাটেলাইট উেক্ষপণ সামর্থ্য অর্জন করবে বলে মন্তব্য করেছেন তিনি। সংস্থাটির প্রতিবেদনে বলা হয়, ব্যক্তিগতভাবে উপস্থিত থেকে ইঞ্জিনের পরীক্ষাটি দেখার পর উন বলেছেন, ‘আজ আমরা যে যুগান্তকারী সাফল্য অর্জন করলাম শিগগিরই বিশ্ব তার তাৎপর্য প্রত্যক্ষ করবে।’

তিনি বলেছেন, এই ইঞ্জিনটি বিশ্বমানের স্যাটেলাইট উেক্ষপণের সক্ষমতা অর্জনে সহায়তা করবে। যদিও এই বিবৃতির বিষয়ে আর কোনো মাধ্যম থেকে নিশ্চিত কিছু জানা যায়নি।

 মার্কিন পররাষ্ট্রমন্ত্রী রেক্স টিলারসনের চীন সফরের মধ্যেই এমন ঘোষণা দিল উত্তর কোরিয়া। টিলারসনের পূর্ব এশিয়া সফরে উত্তর কোরিয়ার ক্রমবর্ধমান পারমাণবিক ও ক্ষেপণাস্ত্র কর্মসূচির বিষয়টি প্রাধান্য পেয়েছে।

এই সফরে দক্ষিণ কোরিয়ায় থাকাকালে শুক্রবার টিলারসন বলেছেন, দক্ষিণ কোরিয়া বা এই এলাকায় মোতায়েন মার্কিন বাহিনী উত্তর কোরিয়ার হুমকির মুখে পড়লে তাদের বিরুদ্ধে আগ বাড়িয়ে সামরিক হামলার সিদ্ধান্ত নিতে পারে যুক্তরাষ্ট্র।

এই বিভাগের আরও খবর

সর্বশেষ খবর