বৃহস্পতিবার, ২৩ মার্চ, ২০১৭ ০০:০০ টা

বেশি বয়স্কদের ভাতা এক হাজার করার সুপারিশ

নিজস্ব প্রতিবেদক

বিধবা এবং বয়স্ক ভাতা প্রদানের ক্ষেত্রে ৮০ বছরের বেশি বৃদ্ধদের মাসিক ভাতা ১ হাজার টাকা করার সুপারিশ করেছে সংসদীয় কমিটি। একই সঙ্গে স্ট্রোকসহ ক্যান্সার, কিডনি, লিভার সিরোসিস ইত্যাদি রোগে আক্রান্ত গরিব রোগীর অনুকূলে বরাদ্দ সরকারি সাহায্য টাকা দ্রুত তাদের কাছে পৌঁছে দেওয়ার বাস্তব পদক্ষেপ নেওয়ার সুপারিশ করে কমিটি। এ ছাড়া জটিল রোগীদের আবেদনগুলো দ্রুত নিষ্পত্তির সুবিধার্থে এ সংক্রান্ত কমিটির নীতিমালাটি সহজ করারও সুপারিশ করা হয়। পাশাপাশি রাস্তাঘাটে কোনো দুস্থ শিশু বা কোনো ভবঘুরে যাতে ঘুরে না বেড়ায় সে জন্য ভবঘুরের কেন্দ্রের কার্যক্রম গতিশীল করার সুপারিশ করা হয়।

খাসজমি পাচ্ছেন মুক্তিযোদ্ধারা : ভূমি মন্ত্রণালয় জানিয়েছে, অসুস্থ ভূমিহীন এবং অসচ্ছল মুক্তিযোদ্ধাদের সরকারি খাসজমি বন্দোবস্ত দেওয়া শুরু হয়েছে। জাতীয় সংসদের ফ্লোরে দেওয়া প্রধানমন্ত্রীর প্রতিশ্রুতি অনুযায়ী এরইমধ্যে দেশের বিভিন্ন অঞ্চলের খাসজমি অসচ্ছল মুক্তিযোদ্ধাদের মধ্যে বরাদ্দ প্রক্রিয়া শুরু হয়েছে। সংসদীয় কমিটি সরকারি খাসজমি বরাদ্দ ও বণ্টনের ক্ষেত্রে স্থানীয় এমপিদের সঙ্গে পরামর্শ করে ভূমিহীনদের তালিকা প্রস্তুত করার সুপারিশ করেছে। 

সংসদ ভবনে গতকাল অনুষ্ঠিত সরকারি প্রতিশ্রুতি সম্পর্কিত সংসদীয় স্থায়ী কমিটির বৈঠকে এ তথ্য তুলে ধরে ভূমি মন্ত্রণালয়। এ সময় মন্ত্রণালয় আরও জানায়, পর্যায়ক্রমে সব অসচ্ছল মুক্তিযোদ্ধাই এ সুবিধার আওতায় আসবেন। কমিটি মুক্তিযোদ্ধাদের মাঝে জমি বণ্টরের কাজ স্বচ্ছতার সঙ্গে দ্রুত শেষ করার তাগিদ দিয়েছে। একইসঙ্গে সরকারি কর্মচারীদের সঙ্গে স্থানীয় নেতাদের নিয়ে সমন্বয়ের মাধ্যমে ভূমিহীনদের তালিকা চূড়ান্ত করার সুপারিশ করে সংসদীয় কমিটি। বৈঠকে সভাপতিত্ব করেন কমিটির সভাপতি কাজী কেরামত আলী। বৈঠকে অংশ নেন কমিটির সদস্য মো. শহীদুজ্জামান সরকার, এ কে এম শাহজাহান কামাল, মীর মোস্তাক আহম্মেদ রবি। ভূমি মন্ত্রণালয়ের সিনিয়র সচিবসহ সংশ্লিষ্ট কর্মকর্তারা উপস্থিত ছিলেন।

সংসদ সচিবালয় জানায়, ভূমি মন্ত্রণালয় কমিটিকে জানিয়েছে, চলতি (২০১৬-১৭) অর্থবছরে ভূমি মন্ত্রণালয়ের ১১টি প্রকল্পের কাজ চলমান রয়েছে। ফেব্রুয়ারি পর্যন্ত এসব প্রকল্পের বাস্তবায়ন অগ্রগতি ৪৫ দশমিক ২৯ শতাংশ।

সংসদ ভবনে গতকাল অনুষ্ঠিত সমাজকল্যাণ মন্ত্রণালয় সম্পর্কিত সংসদীয় স্থায়ী কমিটির ২৭তম বৈঠকে এসব সুপারিশ করা হয়। বৈঠকে সভাপতিত্ব করেন কমিটির সভাপতি মো. মোজাম্মেল হোসেন। সমাজকল্যাণ প্রতিমন্ত্রী নুরুজ্জামান আহমেদ, মনোরঞ্জন শীল গোপাল, আয়েশা ফেরদাউস, মো. হাবিবে মিল্লাত, পীর ফজলুর রহমান, মো. আবদুল মতিন ও বেগম লুত্ফা তাহের বৈঠকে অংশ নেন।

সর্বশেষ খবর